এমপিওভুক্তি ও ইনক্রিমেন্টে বরাদ্দের আলোচনা - বিবিধ - Dainikshiksha


এমপিওভুক্তি ও ইনক্রিমেন্টে বরাদ্দের আলোচনা

নিজস্ব প্রতিবেদক |

যোগ্যতাসম্পন্ন প্রতিষ্ঠান এমপিওভুক্তি, বার্ষিক ৫ শতাংশ প্রবৃদ্ধি ও অবসর বোর্ড ও কল্যাণ ট্রাস্টে অর্থ বরাদ্দ পাওয়া যাবে নতুন বাজেটে। এছাড়া বাড়ী ভাড়ও কিছুটা বৃদ্ধি পেতে পারে।  তবে,  এর আগে অবসর ও কল্যাণে শিক্ষকদের চাঁদার অংশ বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে একটা সিদ্ধান্তে আসতে হবে বলে অর্থ মন্ত্রণালয় সাফ জানিয়ে দিয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বেসরকারি শিক্ষকদের এমপিওভুক্তিসহ বিভিন্ন বিষয় গুরুত্বসহ দেখছে সরকার। গত ৭ এপ্রিল অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে শিক্ষাখাতে বাজেট বরাদ্দের আলোচনা হয়। একাধিক সূত্র দৈনিকশিক্ষাডটকমকে এ খবর নিশ্চিত করেছে। অর্থ প্রতিমন্ত্রী, অর্থ সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইনসহ দুই মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈশাখী ভাতা দেয়ার ঘোষণা কবে দেয়া হবে? দৈনিকশিক্ষার এমন প্রশ্নের জবাবে শিক্ষা মন্ত্রণালয়ের একজন প্রভাবশালী কর্মকর্তা বলেন, বৈশাখী ভাতা দিতে সরকার নীতিগতভাবে সম্মত। তবে, ঘোষণা দিতে দেরি হতে পারে। 

উল্লেখ্য, সরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষকরা গত দুই বছর বৈশাখী ভাতা পেলেও বঞ্চিত হয়েছেন বেসরকারি শিক্ষক-কর্মচারীরা। আর তিনদিন পরে পহেলা বৈশাখ। শিক্ষকরা এখনই ঘোষণা চান, টাকা হাতে পেতে চান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ উদ্যোগে প্রথমবারের মতো চালু করা হয় বৈশাখী ভাতা।

এর আগে পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীর পক্ষ থেকে  গত ৪ এপ্রিল সচিব মো: সোহরাব হোসাইনের সঙ্গে বৈঠকে বসেন স্বাধীনতা শিক্ষক পরিষদের দুইজন শীর্ষ নেতা। বৈঠক শেষে স্বাধীনতা শিক্ষক পরিষদের সহ-সভাপতি ও বেসরকারি শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ডের সদস্য-সচিব অধ্যক্ষ শরীফ আহমদ সাদী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি শিক্ষকদের জন্য একগুচ্ছ সুখবর দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে বিভিন্ন সূত্রে শুনেছি। এর মধ্যে বৈশাখী ভাতা, পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বেসরকারি শিক্ষকদের অবসর ও কল্যাণ ট্রাস্টের জন্য একটা বড় অঙ্কের থোক বরাদ্দ দেয়ার বিষয় রয়েছে।”  এছাড়াও বাড়ী ভাড়াও কিছুটা বৃদ্ধি করা হতে পারে বলে আভাস পাওয়া গেছে।

মঙ্গলবার (১০ এপ্রিল) শরীফ সাদী দৈনিকশিক্ষাকে জানান, বিকেলে অর্থ ও শিক্ষা মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তার সঙ্গে বৈঠকে বৈশাখী ভাতা ঘোষণা দেয়ার অনুরোধ জানিয়েছি। 

স্বাশিপের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, আমরা শিক্ষকদের কল্যাণে কাজ করে যাচ্ছি। আজও অর্থ ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মাঠের বাস্তবতার কথাই বলেছি। শিক্ষকদের চাওয়ার কথাই বলেছি। বৈশাখী ভাতা দেয়ার ঘোষণার বিষয়ে জানতে চাইলে কোনো মন্তব্য করতে রাজী হননি এই শিক্ষক নেতা। 

পাঠকের মন্তব্য দেখুন
একাদশে ভর্তির নীতিমালা চূড়ান্ত ৩০ এপ্রিল - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা চূড়ান্ত ৩০ এপ্রিল চতুর্দশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার - dainik shiksha চতুর্দশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার অনলাইনে শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন অক্টোবর থেকে - dainik shiksha অনলাইনে শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন অক্টোবর থেকে ২০২০ শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি - dainik shiksha ২০২০ শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ঢাবি অধিভুক্ত সাত কলেজের মাস্টার্স পরীক্ষা ২৭ জুন - dainik shiksha ঢাবি অধিভুক্ত সাত কলেজের মাস্টার্স পরীক্ষা ২৭ জুন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ১১ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ১১ মে প্রাথমিকে আরও আট হাজার শিক্ষক নিয়োগ শিগগিরই - dainik shiksha প্রাথমিকে আরও আট হাজার শিক্ষক নিয়োগ শিগগিরই এসএসসির ফল প্রকাশ ৬ মে - dainik shiksha এসএসসির ফল প্রকাশ ৬ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান পরীক্ষা স্থগিত - dainik shiksha গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান পরীক্ষা স্থগিত please click here to view dainikshiksha website Execution time: 0.013827085494995