এমপিওভুক্তি ও ইনক্রিমেন্টে বরাদ্দের আলোচনা - বিবিধ - Dainikshiksha

এমপিওভুক্তি ও ইনক্রিমেন্টে বরাদ্দের আলোচনা

নিজস্ব প্রতিবেদক |

যোগ্যতাসম্পন্ন প্রতিষ্ঠান এমপিওভুক্তি, বার্ষিক ৫ শতাংশ প্রবৃদ্ধি ও অবসর বোর্ড ও কল্যাণ ট্রাস্টে অর্থ বরাদ্দ পাওয়া যাবে নতুন বাজেটে। এছাড়া বাড়ী ভাড়ও কিছুটা বৃদ্ধি পেতে পারে।  তবে,  এর আগে অবসর ও কল্যাণে শিক্ষকদের চাঁদার অংশ বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে একটা সিদ্ধান্তে আসতে হবে বলে অর্থ মন্ত্রণালয় সাফ জানিয়ে দিয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বেসরকারি শিক্ষকদের এমপিওভুক্তিসহ বিভিন্ন বিষয় গুরুত্বসহ দেখছে সরকার। গত ৭ এপ্রিল অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে শিক্ষাখাতে বাজেট বরাদ্দের আলোচনা হয়। একাধিক সূত্র দৈনিকশিক্ষাডটকমকে এ খবর নিশ্চিত করেছে। অর্থ প্রতিমন্ত্রী, অর্থ সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইনসহ দুই মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈশাখী ভাতা দেয়ার ঘোষণা কবে দেয়া হবে? দৈনিকশিক্ষার এমন প্রশ্নের জবাবে শিক্ষা মন্ত্রণালয়ের একজন প্রভাবশালী কর্মকর্তা বলেন, বৈশাখী ভাতা দিতে সরকার নীতিগতভাবে সম্মত। তবে, ঘোষণা দিতে দেরি হতে পারে। 

উল্লেখ্য, সরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষকরা গত দুই বছর বৈশাখী ভাতা পেলেও বঞ্চিত হয়েছেন বেসরকারি শিক্ষক-কর্মচারীরা। আর তিনদিন পরে পহেলা বৈশাখ। শিক্ষকরা এখনই ঘোষণা চান, টাকা হাতে পেতে চান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ উদ্যোগে প্রথমবারের মতো চালু করা হয় বৈশাখী ভাতা।

এর আগে পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীর পক্ষ থেকে  গত ৪ এপ্রিল সচিব মো: সোহরাব হোসাইনের সঙ্গে বৈঠকে বসেন স্বাধীনতা শিক্ষক পরিষদের দুইজন শীর্ষ নেতা। বৈঠক শেষে স্বাধীনতা শিক্ষক পরিষদের সহ-সভাপতি ও বেসরকারি শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ডের সদস্য-সচিব অধ্যক্ষ শরীফ আহমদ সাদী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি শিক্ষকদের জন্য একগুচ্ছ সুখবর দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে বিভিন্ন সূত্রে শুনেছি। এর মধ্যে বৈশাখী ভাতা, পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বেসরকারি শিক্ষকদের অবসর ও কল্যাণ ট্রাস্টের জন্য একটা বড় অঙ্কের থোক বরাদ্দ দেয়ার বিষয় রয়েছে।”  এছাড়াও বাড়ী ভাড়াও কিছুটা বৃদ্ধি করা হতে পারে বলে আভাস পাওয়া গেছে।

মঙ্গলবার (১০ এপ্রিল) শরীফ সাদী দৈনিকশিক্ষাকে জানান, বিকেলে অর্থ ও শিক্ষা মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তার সঙ্গে বৈঠকে বৈশাখী ভাতা ঘোষণা দেয়ার অনুরোধ জানিয়েছি। 

স্বাশিপের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, আমরা শিক্ষকদের কল্যাণে কাজ করে যাচ্ছি। আজও অর্থ ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মাঠের বাস্তবতার কথাই বলেছি। শিক্ষকদের চাওয়ার কথাই বলেছি। বৈশাখী ভাতা দেয়ার ঘোষণার বিষয়ে জানতে চাইলে কোনো মন্তব্য করতে রাজী হননি এই শিক্ষক নেতা। 

কে এই নাজনীন ফেরদৌস? - dainik shiksha কে এই নাজনীন ফেরদৌস? জাল সনদ বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ - dainik shiksha জাল সনদ বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর - dainik shiksha প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর ময়মনসিংহ বোর্ডে একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন চলছে - dainik shiksha ময়মনসিংহ বোর্ডে একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন চলছে নবসৃষ্ট পদে নিয়োগে ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha নবসৃষ্ট পদে নিয়োগে ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় এইচএসসির ফরম পূরণের ফি নির্ধারণ - dainik shiksha এইচএসসির ফরম পূরণের ফি নির্ধারণ বিএড পরীক্ষার সূচি - dainik shiksha বিএড পরীক্ষার সূচি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা - dainik shiksha বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা নিতে নির্দেশ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা নিতে নির্দেশ অনুমোদন ছাড়াই চলছে ভিকারুননিসার কয়েকটি শাখা - dainik shiksha অনুমোদন ছাড়াই চলছে ভিকারুননিসার কয়েকটি শাখা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website