এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক - এমপিও - Dainikshiksha

এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক |

এসএসসি (ভোকেশনাল) ও এইচএসসি (ব্যবনা ব্যবস্থাপনা) শাখার ২২৮ ননএমপিও শিক্ষককে এমপিওভুক্তির ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এরমধ্যে এসএসসি (ভোকেশনাল) শাখায় ৪১ শিক্ষক এবং এইচএসসি (ব্যবসা ব্যবস্থাপনা) শাখায় ১৮৭ প্রভাষক রয়েছেন। এসব শিক্ষকরা তেরো এগারোর আগে ও পরে নিয়োগপ্রাপ্ত বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।   

তেরো এগারোর আগে ও পরে নিয়োগপ্রাপ্ত ২২৮ শিক্ষকের মধ্যে এগ্রোবেসড, ওয়েল্ডিং, কম্পিউটার, জেনারেল ইলেকট্রনিক্স, জেনারেল ইলেট্রিক্যাল, জেনারেল মেকানিক্স, পোল্ট্রি রিয়ারিং, ফিশ কালচার, ফুড প্রসেসিং, ফুড এন্ড ভেজিটেবল কালটিভেশন, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন, লাইভ স্টক রিয়ারিং, সিভিল কন্সট্রাকশন বিষয়/ ট্রেডের শিক্ষক ৪১ এবং এইচএসসি (ব্যবসা ব্যবস্থাপনা) শাখার উদ্যোক্তা উন্নয়ন, কম্পিউটার অপারেশন, ব্যাংকিং ও হিসাবরক্ষণ বিষয়ের ১৮৭ প্রভাষক।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে কারিগরি শিক্ষা অধিদপ্তরে এ সংক্রান্ত চিঠি এবং এসব শিক্ষকের তালিকা এরই মধ্যে পাঠানো হয়েছে। চিঠিতে এমপিও নীতিমালা অনুসারে এসব শিক্ষকের এমপিওভুক্তির প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে।

এসব শিক্ষককে এমপিওভুক্তিতে কিছু শর্ত দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শর্ত হিসেবে এমপিও নীতিমালা অনুসারে এসব শিক্ষকের সকল কাগজপত্র সঠিক থাকতে হবে। তবে এসব শিক্ষক কোন বকেয়া বেতন ভাতা প্রাপ্য হবেন না। সরকারি আদেশ (জিও) জারির তারিখ থেকে এমপিওভুক্তির আদেশ কার্যকর হবে বলেও জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

২০১৫ খ্র্রিস্টাব্দের ৮ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র অনুযায়ী এসব শিক্ষক/প্রভাষককে অনলাইনে এমপিওভুক্তির জন্য আবেদন করতে হবে বলেও জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় সূত্র। 

শিক্ষকদের বেতন গ্রেডে বৈষম্য নিরসনের প্রতিশ্রুতি আওয়ামী লীগের - dainik shiksha শিক্ষকদের বেতন গ্রেডে বৈষম্য নিরসনের প্রতিশ্রুতি আওয়ামী লীগের ৩০ ডিসেম্বর সাধারণ ছুটি - dainik shiksha ৩০ ডিসেম্বর সাধারণ ছুটি সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়াবে আওয়ামী লীগ - dainik shiksha সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়াবে আওয়ামী লীগ পৃথক শিক্ষা চ্যানেল, জিডিপির ৫ শতাংশ ব্যয়ের প্রতিশ্রুতি বিএনপির - dainik shiksha পৃথক শিক্ষা চ্যানেল, জিডিপির ৫ শতাংশ ব্যয়ের প্রতিশ্রুতি বিএনপির অবসর ও কল্যাণের চাঁদার হার বাড়ছে না : শিক্ষাসচিব - dainik shiksha অবসর ও কল্যাণের চাঁদার হার বাড়ছে না : শিক্ষাসচিব প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর - dainik shiksha প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website