এমপিওভুক্ত হচ্ছেন নতুন কারিগরি প্রতিষ্ঠানের ১২১ শিক্ষক - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিওভুক্ত হচ্ছেন নতুন কারিগরি প্রতিষ্ঠানের ১২১ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক |

নতুন এমপিওভুক্ত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ১২১ জন শিক্ষক কর্মচারীদের এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রাথমিক যাচাই শেষে অধিদপ্তরে আসা নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের ৩০৯টি আবেদন যাচাই শেষে এসব শিক্ষককে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শনিবার (১৬ মে) কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানান, এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত কারিগরি প্রতিষ্ঠানগুলোর ১২১ জন শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রাথমিকভাবে যাচাই শেষে ৩০৯টি আবেদন আমরা পেয়েছিলাম। খুব শিগগিরই এ বিষয়ে আদেশ জারি করা হবে।

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আসছে ঈদুল ফিতরের আগেই দুটি ঈদ উৎসব ভাতা, বৈশাখী ভাতা ও এপ্রিল মাস পর্যন্ত বেতন পাচ্ছেন নতুন এমপিওভুক্ত শিক্ষকরা। শিক্ষা মন্ত্রণালয়ের পূর্ব ঘোষণা অনুযায়ী গত বছরের ১ জুলাই থেকে এরিয়ারসহ পাচ্ছেন শিক্ষক-কর্মচারীরা। গত বছরের আগস্টে ঈদুল আযহার উৎসব বোনাসটি বকেয়া পাবেন তারা। আর গত মাসে এমপিওভুক্ত শিক্ষকদের দেয়া বৈশাখী ভাতাও নতুন এমপিওভুক্ত শিক্ষকরা বকেয়া হিসেবে পাবেন। এর সাথে যুক্ত হচ্ছে আগামী ২৫ মে’র অনুষ্ঠিতব্য ঈদুল ফিতরের ভাতা। ঈদের আগেই তাদের জন্য চেক ছাড় করা হবে। 

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানান, করোনা পরিস্থিতি ও যোগাযোগ ব্যবস্থার কারণে অনেক প্রতিষ্ঠান আবেদন করতে পারেননি। এসব প্রতিষ্ঠানের  এমপিও আবেদনের সময় বাড়ানো হয়েছে। যারা এখনো এমপিও আবেদন করতে পারেনি তাদের আবেদন আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত কারিগরি শিক্ষা অধিদপ্তরে জমা দেয়া যাবে।

গত ৩০ এপ্রিল  নতুন এমপিওভুক্ত মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিকভাবে নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর তথ্য যাচাই-বাছাই করে চূড়ান্ত ভাবে এ তালিকা প্রকাশ করা হয়েছে। প্রাথমিকভাবে নির্বাচিত ৪৮৩টি কারিগরি প্রতিষ্ঠান চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছে। ৩৯টি কারিগরি প্রতিষ্ঠান তালিকা থেকে বাদ পড়েছে। 

এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছে ২৬৩টি বিএম কলেজ, ৬০টি কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠান এবং ১৬০টি ভোকেশনাল প্রতিষ্ঠান। আর তালিকা থেকে ২০টি বিএম কলেজ, ১৭টি ভোকেশনাল প্রতিষ্ঠান ও ২টি কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠান তালিকা থেকে বাদ পড়েছে।

চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিষ্ঠানের শিক্ষকরা ২০১৯ খ্রিষ্টাব্দের ১ জুলাই থেকে বেতন ভাতা পাবেন। আর কোন প্রতিষ্ঠান যোগ্যতা ধরে রাখতে ব্যর্থ হলে তার এমপিও স্থগিত করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website