এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২২১ জন শিক্ষক-কর্মচারী। মঙ্গলবার (২১ জানুয়ারি) মাদরাসার শিক্ষক-কর্মচারীদের এমপিও অনুমোদন কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডে অধিদপ্তরের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ। এতে শিক্ষা মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তার সাথে এনটিআরসিএ ও মাঠপর্যায়ের কর্মকর্তারও অংশ নেন। মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, জানুয়ারি মাসের এমপিও কমিটির সভায় মাদরাসার ২২১ জন শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদের মধ্যে বরিশাল অঞ্চলের ৩২জন, চট্টগ্রাম অঞ্চলের ১৮ জন, কুমিল্লা অঞ্চলের ২৪ জন, ঢাকা অঞ্চলের ২০জন, খুলনা অঞ্চলের ৩৮জন, ময়মনসিংহ অঞ্চলের ২৮ জন, রাজশাহী অঞ্চলের ২৩ জন, রংপুর অঞ্চলের ৩৩জন ও সিলেট আঞ্চলের ৫ জন শিক্ষক কর্মচারী রয়েছেন।

জানা গেছে, সভায় শিক্ষক-কর্মচারীদের এমপিও (বকেয়াসহ), টাইম স্কেল বা সিলেকশন গ্রেড, বিএড স্কেল, প্রতিষ্ঠান প্রধান এবং সহকারী প্রধানদের অভিজ্ঞতার জন্য উচ্চতর স্কেল, ইনডেক্সধারী প্রতিষ্ঠান প্রধানদের অভিজ্ঞতার স্কেল, সহকারী অধ্যাপক পদের স্কেল, এমপিও, বিভিন্ন পর্যায়ের শিক্ষক এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের এমপিও বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া শিক্ষক নিয়োগে শূন্যপদের তথ্য সংগ্রহ নিয়েও সভায় আলোচনা হয়।

গত ২২ অক্টোবর মাদরাসার শিক্ষক-কর্মচারীদের এমপিওর আবেদন অনুমোদনে ২৭ সদস্য বিশিষ্ট নতুন এমপিও কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। প্রতিমাসে অন্তত একটি সভা করে বেতন-ভাতা প্রাপ্তির আবেদনগুলো পর্যালোচনার মাধ্যমে মাদরাসা শিক্ষক-কর্মচারীদের নতুন মেমিস সফটওয়্যারে এমপিওভুক্ত করতে কমিটিকে নির্দেশনা দেয়া হয়। তাই, প্রতিমাসেই এমপিওভুক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন মাদরাসা শিক্ষক-কর্মচারীরা।

পদাধিকার বলে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে কমিটির সভাপতি করা হয়। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, মাদরাসা শিক্ষা বোর্ড, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, এনটিআরসিএ, ব্যানবেইসের প্রতিনিধিসহ আঞ্চলিক উপপরিচালকরা মাদরাসার এমপিও কমিটিতে রয়েছেন।  

করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৭৬৪ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৭৬৪ এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে দাখিলের ফল জানবেন যেভাবে - dainik shiksha দাখিলের ফল জানবেন যেভাবে ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - dainik shiksha ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানবেন যেভাবে - dainik shiksha এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানবেন যেভাবে এসএসসি-দাখিল ভোকেশনালের ফল জানবেন যেভাবে - dainik shiksha এসএসসি-দাখিল ভোকেশনালের ফল জানবেন যেভাবে নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ - dainik shiksha নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা - dainik shiksha ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website