এমপিওভুক্ত হলো আরও একটি কলেজ - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিওভুক্ত হলো আরও একটি কলেজ

নিজস্ব প্রতিবেদক |

আরও একটি কলেজকে এমপিওভুক্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। মানিকগঞ্জ সদর উপজেলার রমজান আলী কলেজটি উচ্চ মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোঃ কামরুল হাসান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা যায়। 

এর আগে গত ১২ নভেম্বর আরও ছয় শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়। আর গত ২৩ অক্টোবর ২ হাজার ৭৩০টি প্রতিষ্ঠান এমপিওর ঘোষণা দেয়া করা হয়। 

অন্যান্য প্রতিষ্ঠানগুলোর মতই শর্ত সাপেক্ষে রমজান আলী কলেজটি এমপিওভুক্ত করা হয়েছে। শর্ত হিসেবে বলা হয়, শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা ও শৃঙ্খলা সংক্রান্ত বিষয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল-কলেজের এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী হবে। তবে, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়োগকালীন বিধি-বিধান সংশ্লিষ্ট পরিপত্র মোতাবেক প্রযোজ্য হবে। আর প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে এমপিও স্থগিত করা হবে। 

জানা গেছে, শিক্ষক নিবন্ধন প্রথা চালু হওয়ার আগে অর্থাৎ ২০০৫ খ্রিষ্টাব্দের ২০ মার্চের আগে বিধি সম্মতভাবে নিয়োগ পাওয়া শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির সুযোগ পাবেন। তবে, পরবর্তী সময়ে নিয়োগ পাওয়া শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অবশ্যই নিবন্ধন সনদ প্রযোজ্য হবে। 

আর যেসব তথ্যের আলোকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করা হয়েছে, পরবর্তীতে কোনো তথ্য ভুল বা অসত্য হলে তথ্য দেয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তথ্যের সঠিকতা সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি আদেশ কার্যকর হবে।   

এদিকে গত ১৪ নভেম্বর নতুন এমপিওভুক্তির তালিকায় স্থান পাওয়া ১ হাজার ৬৫০ স্কুল-কলেজের তথ্য পাঠাতে জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। নতুন এমপিওভুক্ত হওয়া প্রতিষ্ঠানের তথ্য যাচাই-বাছাই করতে গঠিত কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জেলা শিক্ষা কর্মকর্তাদের এসব তথ্য চাওয়া হয়েছে। আগামী ১৯ নভেম্বরের মধ্যে অধিদপ্তরে এসব প্রতিষ্ঠানের তথ্য পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

এর আগে গত ১২ নভেম্বর নতুন এমপিওভুক্তির তালিকায় স্থান পাওয়া ১ হাজার ৬৫০ স্কুল ও কলেজর দেয়া তথ্য যাচাই-বাছাই করতে ৭ সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটির আহ্বায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. গোলাম ফারুককে। ২০ কর্মদিবসের মধ্যে তারা সঠিকতা যাচাই করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠাবে। গত ২৩ অক্টোবর প্রকাশিত এমপিও তালিকায় স্থান পাওয়া এক হাজার ছয়শ পঞ্চাশটি স্কুল ও কলেজের তথ্য যাচাইয়ে এ কমিটি গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন উপযুক্ত প্রতিনিধিকেও রাখা হয়েছে কমিটিতে।

গত ১২ নভেম্বর ৬টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা প্রকাশ করা হয়। এ তালিকায় ১টি মাধ্যমিক বিদ্যালয়, ৪টি উচ্চ মাধ্যমিক কলেজ, ১টি ডিগ্রি কলেজ ছিল।

গত ২৩ অক্টোবর নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৫০ স্কুল-কলেজের তালিকা প্রকাশ করা হয়। প্রতিষ্ঠানগুলোর মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, ৬ষ্ঠ-১০ম শ্রেণির মাধ্যমিক বিদ্যালয় ১০৮টি, ৯ম-১০ম শ্রেণির মাধ্যমিক বিদ্যালয় ৮৮৭টি, স্কুল অ্যান্ড কলেজ ৬৮টি, উচ্চ মাধ্যমিক কলেজ ৯৩টি এবং ডিগ্রি কলেজ ৫৬টি। ৪টি শর্তে প্রতিষ্ঠানের এমপিও কার্যকর করা হবে বলে জানানো হয়েছিল আদেশে। 

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website