এমপিওর তালিকাভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের দ্রুত বেতন দেয়ার দাবি - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিওর তালিকাভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের দ্রুত বেতন দেয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক |
এমপিওভুক্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা বেতন-ভাতা না পাওয়া ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা। এমপিওভুক্তির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানের শিক্ষকরা এখনো বেতন ভাতা না পাওয়ায় অসন্তোষ প্রকাশ করে দোষী আমলাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ারও দাবি করেছেন তারা। গত বছরের অক্টোবর মাসে তালিকা প্রকাশ হলেও আমলাদের অদক্ষতা ও উদাসীনতায় এখনও বেতন-ভাতা হাতে পাননি তারা। কবে পাবেন তারও ঠিক নেই। অদ্যাবধি প্রতিষ্ঠানের কোড নম্বরই দেয়া হয়নি। দ্রুত এমপিওর কোড প্রদান করে বেতন-ভাতা দেয়ার দাবি জানিয়েছেন সমিতির নেতারা।
 
শনিবার (১৪ মার্চ) দৈনিক শিক্ষাডটকমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ দাবি জানান বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা। সমিতির কেন্দ্রীয় সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি এবং মহাসচিব মো. মেজবাহুল ইসলাম প্রিন্স স্বাক্ষর করেছেন।
 
বিবৃতিতে, ২০১৯ খ্রিষ্টাব্দের অক্টোবর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২ হাজার ৭৩০টি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান অবিলম্বে এমপিওভুক্তির কোড প্রদানের জোর দাবি জানিয়েছেন। বিবৃতিতে শিক্ষক নেতারা বলেন, দীর্ঘ ১ বছরের অধিক সময় ডিজিটাল পদ্ধতিতে যাচাই বাছাইয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওভুক্তির জন্য নির্বাচিত ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা ঘোষণা করেন। কয়েকটি প্রতিষ্ঠানের ব্যাপারে অভিযোগ ওঠায় পুনরায় যাচাই বাছাইয়ের জন্য একটি কমিটি গঠন করা হয়। কমিটি দীর্ঘ ৩ মাস সকল তথ্য ও কাগজপত্র যাচাই বাছাই করেছে। ২ হাজার ৭৩০ টি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপারে ফেব্রুয়ারিতে চূড়ান্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে দাখিল করা হয়েছে বলে জানা গেছে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তির চূড়ান্ত কোড প্রদান করতে পারেনি। এতে নন-এমপিও শিক্ষকদের মাঝে তীব্র ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। যার ফলে বর্তমান সরকারের ভাবমূর্তি দারুণভাবে ক্ষুন্ন হচ্ছে বলেও বিবৃতিতে দাবি করেন শিক্ষক নেতারা। 
 
বিবৃতিতে আরও বলা হয়, দ্রুত কোড প্রদান না করা হলে নতুন এমপিওভুক্ত শিক্ষকরা চলতি অর্থবছরের বেতন-ভাতা থেকে বঞ্চিত হবেন। তাই, অবিলম্বে যোগ্য বিবেচিত শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির কোড প্রদানে দাবি জানান শিক্ষক নেতারা। একই সাথে এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কমনা করা হয় বিবৃতিতে।
এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website