শ্রমিকবান্ধব ডেমরা কলেজের ডিগ্রি স্তরের এমপিওর দাবিতে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি - এমপিও - দৈনিকশিক্ষা

শ্রমিকবান্ধব ডেমরা কলেজের ডিগ্রি স্তরের এমপিওর দাবিতে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

অধ্যক্ষ মোহাম্মদ ইউনুস মোল্লা |

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু বিশ্ববন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের সুযোগ্য কন্যা, জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী যথাবিহিত সম্মানপূর্বক বিনীত নিবেদন এই যে, গত ২৩ অক্টোবর দীর্ঘ নয় বছর পর আপনি  নতুন করে যে ২ হাজার ৭৩০টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দিয়েছেন তা নিঃসন্দেহে প্রশংসনীয় ও যুগান্তকারী পদক্ষেপ। কিন্তু পরিতাপের বিষয় এই, বহুল প্রত্যাশিত এমপিওভুক্তির তালিকায় আমাদের কলেজের ডিগ্রি (পাস) স্তরের নাম না থাকায় আমরা ভীষণ কষ্ট পেয়েছি। ডেমরা কলেজটি ১৯৯৩ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত এবং আজ  থেকে প্রায় ১৫ বছর পূর্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়ে আমাদের ডেমরা কলেজে  ডিগ্রি (পাস) কোর্সের কার্যক্রম শুরু হয়। কলেজটি ঢাকা মহানগর দক্ষিণ এর (ঢাকা-৫ আসন) আওতাধীন হলেও এটি প্রকৃতির এক  লীলাভূমি ও ঐতিহ্যবাহী বিখ্যাত প্রতিষ্ঠান। এটি সুলতানা কামাল সেতু সংলগ্ন অপরূপ সৌন্দর্য্যের অধিকারী শীতলক্ষ্যা ও বালু নদীর মোহনায়  অবস্থিত। ডেমরা কলেজ অত্র অঞ্চলের উচ্চশিক্ষার একমাত্র স্বনামধন্য প্রতিষ্ঠান ও জ্ঞানের বাতিঘর। এর রয়েছে সুবিশাল খেলার মাঠ এবং আপনার উন্নয়নের মহাসড়কের আঁচড় পড়েছে আমাদের কলেজের অবকাঠামোতেও। কিন্তু এটি ডেমরা থানার সবচেয়ে পশ্চাৎপদ, শ্রমিক (বঙ্গবন্ধু কর্তৃক দেশের ভূমিহীনদের জন্য প্রথম বাস্তুহারা পূনর্বাসন কেন্দ্র, জামদানি পল্লী, লতিফ বাওয়ানী টেক্সটাইল, আহমেদ বাওয়ানী জুট মিলস, করিম জুট মিলস প্রভৃতি) ও গ্রাম্য এলাকায় অবস্থিত হওয়ায় অত্র প্রতিষ্ঠানের বেশিরভাগ শিক্ষার্থী শ্রমিক, কৃষক, দিনমজুর ও খেটে-খাওয়া দরিদ্র পরিবারের  সন্তান। ফলে এই অঞ্চলের বেশিরভাগ শিক্ষার্থী মেধাবী হওয়া সত্ত্বেও শহরের নামীদামী শিক্ষা প্রতিষ্ঠানে সাধারণত লেখাপড়ার সুযোগ পায় না বা করার সামর্থ্য নেই।

মাননীয় প্রধানমন্ত্রী,
আপনি নিশ্চয়ই অবগত আছেন যে, ‘দিন বদলের বইছে হাওয়া, শিক্ষা আমার প্রথম চাওয়া’র জন্য আজ   শহর থেকে গ্রামে/প্রত্যন্ত অঞ্চলেও এককথায় দেশের সর্বত্র অনার্স কোর্স ছড়িয়ে পড়েছে। এজন্য অধিকাংশ  শিক্ষার্থী অনার্সে ভর্তি হয়। তুলনামূলকভাবে স্বল্প মেধাবী শিক্ষার্থীরা মূলত ডিগ্রি (পাস) কোর্সে ভর্তি হন। ফলে অতীতের তুলনায় বর্তমানে স্বাভাবিক ভাবেই ডিগ্রি (পাস) কোর্সের শিক্ষার্থী ও কাম্য পরীক্ষার্থীর সংখ্যা হ্রাস পাচ্ছে; যার প্রভাব পড়ছে ফলাফলেও। কিন্তু এটা অস্বীকার করার কোনো উপায় নেই যে, ডিগ্রি স্তরে নিয়োগকৃত শিক্ষকগণ শুধু ডিগ্রি (পাস) কোর্সের শিক্ষার্থীদেরকেই পাঠদানে ব্যস্ত থাকেন না বরং এর পাশাপাশি উক্ত কলেজের উচ্চ মাধ্যমিক ও অনার্স মাস্টার্স শাখার শিক্ষার্থীদেরকেও পাঠদান কার্যে পরম যত্নে নিয়োজিত থাকেন।
 
‘একদিন এমপিওভুক্ত হবো’ এমন একবুক আশা নিয়ে আমরা এতোগুলো বছর নিরবিচ্ছিন্নভাবে অক্লান্ত পরিশ্রম ও শিক্ষার্থীদের মাঝে মহান মুক্তিযুদ্ধের চেতনার বীজ বপন করে দেশপ্রেমিক সুনাগরিক বিনির্মাণ ও মানবসম্পদ উন্নয়নে প্রাণান্ত চেষ্টা করে আসছি। কিন্তু আজ  আমাদের ডেমরা কলেজের নাম এমপিওভুক্ত তালিকায় না থাকায় আমরা যেমন আশাহত হয়েছি তেমনি চরম হতাশায় ও নিরাপত্তাহীনতাও ভুগছি। আমরা প্রতিনিয়ত আর্থিক সংকটের দরুন মারাত্মক মানবেতর জীবনযাপন করছি। আমরা আমাদের মননে বঙ্গবন্ধুর আদর্শ লালন করে সোনার বাংলা গড়নের সারথি হতে চাই। এজন্য মানবতার মা আমরা আপনার কাছে আমাদের কলেজের ডিগ্রি (পাস) স্তরকে এমপিও প্রদানের ঘোষণা করার জন্য সবিনয় অনুরোধ করছি।

অতএব, মানবিক বিশ্বের প্রধান নেতা, প্রাণপ্রিয় মহোদয় সমীপে আকুল আবেদন,  আপনি যতো দ্রুত সম্ভব ‘এমপিও নীতিমালা’ সদয়ভাবে শিথিল/দেশের প্রতিটি থানায় একটি করে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানকে (বিশেষ করে ডিগ্রি পাস স্তর) এমপিও প্রদানের ব্যবস্থা করে পশ্চাৎপদ জনপদ হিসেবে বিবেচনাপূর্বক ডেমরা কলেজের ডিগ্রি (পাস) স্তরকে এমপিও প্রদানের ঘোষণা মোতাবেক আমাদেরকে ন্যূনতম মানসম্মান নিয়ে বেঁচে থাকার অধিকার দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনের অংশীদার হওয়ার সুযোগ দানে বাধিত করবেন। জয় বাংলা।

বিনীত,
আপনার একান্ত বিশ্বস্ত ও মুজিবসৈনিক
মোহাম্মদ ইউনুস মোল্লা
অধ্যক্ষ, ডেমরা কলেজ, ডেমরা, ঢাকা-১৩৬০।
ডেমরা কলেজ পরিবারের শিক্ষকবৃন্দের পক্ষে।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website