এমপিও আবেদন রিজেক্টেডের বলি নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকগণ - মতামত - Dainikshiksha

এমপিও আবেদন রিজেক্টেডের বলি নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকগণ

দৈনিকশিক্ষা ডেস্ক |

চলতি বছরের জানুয়ারি মাসে সারা দেশে প্রায় ৩৯ হাজার শিক্ষক নিয়োগের সুপারিশ করেন এনটিআরসিএ। প্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতে এসব নিয়োগ দেওয়া হয়। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদের চাহিদা যদি ডিও ও ডিডি বা ডিজি স্যারদের কাছ থেকে নেওয়া হতো তাহলে একটি ফাইলও রিজেক্ট হতো না। সোমবার (১০ জুন) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়। নিবন্ধটি লিখেছেন রাহাত কবির। 

আর আমরা এই এমপিও ফাইল রিজেক্ট হওয়ার যন্ত্রণা থেকে রক্ষা পেতাম। এনটিআরসিএ নিয়োগের সুপারিশ করে মূল কাগজপত্র ভাইভার মাধ্যমে পুঙ্খানুপুঙ্খ চেক করেন। আর এমপিও দেয় মাউশি একগাদা কাগজের জটলা করে। এদিকে মেধাবী শিক্ষকরা মাসের পর মাস বিনা বেতনে শ্রম দিয়ে যাচ্ছেন। এটা কোন নিয়ম? তারপর ১২৫০০ টাকা বেতনে আমি এনটিআরসিএ-র সুপারিশে প্রত্যন্ত অঞ্চল রংপুর বিভাগের লালমনিরহাট জেলা থেকে বরিশালে চাকরি ৬ মাস করেও এমপিও পাইনি, বরং থাকা-খাওয়ায় ৬০,০০০ টাকা গেছে।

কাকে বলব এই কষ্টের কথা? আর এদিকে যেসব নব নিযুক্ত শিক্ষকের এমপিও ফাইল রিজেক্ট হচ্ছে, তার জন্য দায়ী কারা? আবার সরকারিভাবে নিয়োগ পেয়েও এসব শিক্ষক বকেয়া বেতন পাবেন না। পরিশেষে, এসব শিক্ষককে বকেয়া বেতন দেওয়াসহ এমপিওভুক্তির জটিলতা মুক্ত করা হোক।

 

লেখক:  সহকারী শিক্ষক, ঢাকা

একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু - dainik shiksha একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু - dainik shiksha বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে - dainik shiksha পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ - dainik shiksha সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া  - dainik shiksha please click here to view dainikshiksha website