এমপিও নীতিমালায় অনার্স-মাস্টার্স শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি - কলেজ - দৈনিকশিক্ষা

এমপিও নীতিমালায় অনার্স-মাস্টার্স শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি

নিজস্ব প্রতিবেদক |

সংশোধিত বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত করে এমপিওভুক্ত করার দাবি জানিয়েছেন বেসরকারি কলেজের অনার্স মাস্টার্স কোর্সে কর্মরত শিক্ষকরা। বুধবার (৬ জুলাই) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান শিক্ষকরা।

২০১৮ খ্রিষ্টাব্দে জারি করা এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। কয়েকদফা সভা শেষে নীতিমালা সংশোধনের চূড়ান্ত প্রতিবেদন তৈরি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত কমিটি। এ প্রতিবেদন নিয়ে আগামীকাল বৃহস্পতিবার (৯ জুলাই) নীতিমালা সংশোধনের চূড়ান্তকরণ সভা অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সভায় সভাপতিত্ব করবেন। এ সভার ঠিক আগের দিন বুধবার (৮ জুলাই) সংবাদ সম্মেলন করে জনবল কাঠামোতে অন্তর্ভুক্তি  দাবি জানালেন  শিক্ষকরা।

সংবাদ সম্মেলনে শিক্ষকরা বলেন, অনার্স-মাস্টার্স শিক্ষকেরা দীর্ঘ ২৮ বছর ধরে শিক্ষকেরা বেতন বঞ্চনার শিকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। বিধিমোতাবেক এনটিআরসিএর সনদপ্রাপ্ত হয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় ও শিক্ষা অধিদপ্তরের ডিজির প্রতিনিধিদের তত্বাবধানে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিয়োগ পেলেও তাদের এমপিওভুক্ত করা হচ্ছেনা। প্রতিষ্ঠান থেকে নামমাত্র বেতনে বা বেতনহীন অবস্থায় তারা শিক্ষা সেবা দিয়ে আসছেন। শিক্ষকদের বেতন-ভাতা দেয়ার নির্দেশনা থাকলেও ৯০ ভাগ কলেজ কর্তৃপক্ষ তা আমলে নিতে চায় না।

শিক্ষকরা বলেন, বেতনহীন বা নামমাত্র বেতনে কলেজগুলো এসব শিক্ষকদের খাটাচ্ছে,যা কোনমতেই কাম্য নয়। জনবল কাঠামো না থাকায় এসব শিক্ষকের কর্ম জীবনের কোন।অভিজ্ঞতার স্বীকৃতি দেয়া হয়না। এমনকি প্যাটার্নভুক্ত পদশূন্য হলেও তাদের সমন্বয়ের সুযোগটুকুও রাখা হয়নি। যেখানে ডিগ্রি স্তরের ৩য় শিক্ষকরা জনবলের বাইরে থাকার পরেও একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সমন্বয়ের সুযোগ পাচ্ছেন। বর্তমানে বেসরকারি কলেজগুলোতে মাত্র ৫ হাজার অনার্স-মাস্টার্স শিক্ষক কর্মরত আছেন।

শিক্ষকরা আরও বলেন, ২০১৮ খ্রিষ্টাব্দে জার করা এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। সংশোধিত নীতিমালা চূড়ান্তকরণের সভা আগামীকাল ৯ জুলাই অনুষ্ঠিত হবে। সংশোধিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে বঞ্চিত ৫ হাজার অনার্স মাস্টার্স শিক্ষকদের অন্তর্ভুক্ত করে এমপিওভুক্ত করার দাবি জানাচ্ছি।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website