এমপিও নীতিমালায় বঞ্চিত কারিগরির বিএম - এমপিও - Dainikshiksha

এমপিও নীতিমালায় বঞ্চিত কারিগরির বিএম

মোহাম্মদ মনোয়ারুল ইসলাম |

২২ জুলাই বেসরকারি কারিগরি ও  মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে। অজ্ঞাত কারণে এই নীতিমালায় এইচ, এস, সি (ব্যবসায় ব্যবস্থাপনা) শিক্ষাক্রমটি অর্ন্তভূক্ত হয়নি। এধরনের সমস্যায় উদ্বিগ্ন ও শঙ্কায় পড়েছেন প্রতিষ্ঠান পরিচালনা পরিষদ।

শিক্ষাক্রমের আলোকে দক্ষ অফিস কর্মী সৃষ্টির লক্ষ্যে ৫টি স্পেশালাইজেশনের আওতায় নেয়া হয় কম্পিউটার অপারেশন, সেক্রেটারিয়াল সায়েন্স, হিসাব বিজ্ঞান, ব্যাংকিং ও উদ্যোক্তা উন্নয়ন। এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা ২০০১, ২০০২, ২০০৪, ২০০৭, ২০১০, এবং ২০১৩ খ্রিস্টাব্দের ৪ মার্চ সংশোধিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) শিক্ষাক্রমটি অন্তর্ভুক্ত ছিল। 
গত তিন বছর বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরিক্ষায় অংশগ্রহণকারী পরিক্ষার্থীর সংখ্যা ছিল ৩ লাখ ১৬ হাজার ৫শ ৮২ জন এবং  ২ লাখ ৫৪ হাজার জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। এসময় ১৩ হাজার ১৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করে।

বর্তমানে এসকল প্রতিষ্ঠানে প্রায় ২ লাখ ৫০ হাজার শিক্ষার্থী অধ্যায়নরত। বিপুল সংখ্যক শিক্ষার্থী  এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) শিক্ষাক্রমে অধ্যায়ন করা সত্ত্বেও বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ তালিকাভুক্তি হয়নি। বিষয়টি গুরুত্বের সাথে দেখা না হলে এ সকল শিক্ষা প্রতিষ্ঠান চরম ক্ষতির সম্মুখীন হবে 
 

  লেখক :  অধ্যক্ষ,  বেলনা টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইন্সটিটিউট, রাজশাহী।
 

জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় চাকরিতে প্রবেশের বয়স: জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় চাকরিতে প্রবেশের বয়স: জনপ্রশাসন প্রতিমন্ত্রী আরও ৯২ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha আরও ৯২ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষকতা ছেড়ে উপজেলা নির্বাচনে শিক্ষক - dainik shiksha শিক্ষকতা ছেড়ে উপজেলা নির্বাচনে শিক্ষক প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় - dainik shiksha প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website