এমসিকিউ পরীক্ষা বাতিল হবে না আইনজীবী তালিকাভুক্তিতে - পরীক্ষা - দৈনিকশিক্ষা

এমসিকিউ পরীক্ষা বাতিল হবে না আইনজীবী তালিকাভুক্তিতে

নিজস্ব প্রতিবেদক |

কোনো প্রকার আন্দোলনের কারণে হাইকোর্টে আইনজীবী তালিকাভূক্তিতে এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষা বাতিল করা হবে না। এ কথা জানিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ও বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি মো. নুরুজ্জামান।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকা আইনজীবী সমিতি মিলনায়তনে নবীন আইনজীবীদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিচারপতি নুরুজ্জামান বলেন, ‘আমি যখন ১৯৮০ সালে হাইকোর্ট তালিকাভূক্তির পরীক্ষা দিই তখন প্রথম লিখিত পরীক্ষা যুক্ত করা হয়। আমরা তার বিরুদ্ধে আন্দোলন করেছি। পরে দেখলাম যে, আমরা বার কাউন্সিল ঘেরাও কর্মসূচি করছি আরেক দল বসে হলে পরীক্ষা দিচ্ছে। পরে দেখলাম, আমরা সবাই ফেল করলাম, আর যারা পরীক্ষা দিল তারা পাশ করল। সুতরাং কোনো আন্দোলন বা চাপের মুখে এমসিকিউ পরীক্ষা বাতিল করা হবে না’।

বার কাউন্সিলে নিম্ন আদালতে আইনজীবী তালিকাভূক্তিতে ২০১২ সাল থেকে এমসিকিউ পরীক্ষা যুক্ত করা হয়। নিম্ন আদালতে দুই বছর (আইনের উপর স্নাতকোত্তর থাকলে এক বছর) আইনজীবী হিসেবে প্র্যাকটিসের পর হাইকোর্টে তালিকাভূক্তির পরীক্ষা দেয়ার যোগ্যতা হয়।

এতোদিন হাইকোর্টে শুধু লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে আইনজীবী তালিকাভূক্তি সম্পন্ন করা হতো। এরপর আসন্ন হাইকোর্ট পরীক্ষায়ও একই পদ্ধতি চালুর ব্যাপারে নোটিশ দিয়েছে বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটি। এ নিয়ে পরীক্ষার্থীদের অনেকেই এমসিকিউ বাতিলের জন্য দাবি তুলছেন।

বিচারপতি নুরুজ্জামান আরও বলেন, ‘আমরা আইনজীবী তালিকাভূক্তি পরীক্ষাকে এমন মানে উন্নীত করতে চাই, যাতে একজন প্রশাসন ক্যাডারের কর্মকর্তার চেয়ে একজন আইনজীবী কোনো অংশেই কম না হয়’।

ঢাকা আইনজীবী সমিতির সভাপতি গাজী মো. শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান সৈয়দ রেজাউর রহমান, লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান ও আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক কাজী নজিবুল্লাহ হিরুসহ অন্যান্যরা।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা - dainik shiksha মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন - dainik shiksha সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website