এসএসসি উত্তীর্ণ ২৭ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার - বিবিধ - Dainikshiksha

এসএসসি উত্তীর্ণ ২৭ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক |

২০১৮ খ্রিস্টাব্দের এসএসসি ও দাখিল পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য ২৬ হাজার ৮৫০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি চিঠি বোর্ডগুলোর চেয়ারম্যানদের কাছে পাঠানো হয়েছে। অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে জানান, বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে ২০১৮ খ্রিস্টাব্দের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ২৫ হাজার ৫০০ জন এবং দাখিলের একহাজার ৩৫০ জন। এ বৃত্তি সরকারি বৃত্তি হিসেবে জনসাধারণের কাছে পরিচিত। 

এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ২২ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি ও ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি প্রদান করা হবে বলে কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে জানিয়েছেন। বোর্ডগুলোর মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের ৭ হাজার ৭৭৪ জনকে সাধারণ বৃত্তি ও ১২১৭ জনকে মেধা বৃত্তি, রাজশাহী বোর্ডের ৩ হাজার ৯৯ জনকে সাধারণ বৃত্তি এবং ৫৬৮ জনকে মেধা বৃত্তি, কুমিল্লা বোর্ডের ২ হাজার ২১৯ জনকে সাধারণ বৃত্তি এবং ২০১ জনকে মেধাবৃত্তি দেয়া হবে।

সিলেট বোর্ডের ১ হাজার ৩০৯ জনকে সাধারণ বৃত্তি এবং ৯৪ জনকে মেধাবৃত্তি, বরিশাল বোর্ডের ১ হাজার ২৯৫ জনকে সাধারণ বৃত্তি এবং ১০০ জনকে মেধাবৃত্তি, যশোর বোর্ডের ২ হাজার ৩৯৬ জনকে সাধারণ বৃত্তি এবং ২৭১ জনকে মেধাবৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ৮২৩ জনকে সাধারণ বৃত্তি এবং ২৩৫ জনকে মেধাবৃত্তি ও দিনাজপুর বোর্ডে ২ হাজার ৫৮৫ জনকে সাধারণ বৃত্তি এবং ৩১৩ জনকে মেধাবৃত্তি দেয়া হবে।

অপরদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ ৭৫০ জনকে সাধারণ বৃত্তি এবং ৬০০ জনকে মেধাবৃত্তি প্রদান করা হবে বলে জানা গেছে।

এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের বৃত্তিপ্রাপ্তদের মেধাবৃত্তির ক্ষেত্রে মাসিক ৬০০ টাকা এবং বাৎসরিক ৯০০ টাকা এবং সাধারণ বৃত্তির ক্ষেত্রে মাসিক ৩৫০ টাকা ও বাৎসরিক ৪৫০ টাকা প্রদান করা হবে। অপরদিকে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ বৃত্তিপ্রাপ্তদের মেধাবৃত্তির ক্ষেত্রে মাসিক ৬০০ টাকা এবং বাৎসরিক ১ হাজার ৫০ টাকা এবং সাধারণ বৃত্তির ক্ষেত্রে মাসিক ৩০০ টাকা এবং বাৎসরিক ৬০০ টাকা প্রদান করবে সরকার। 

এছাড়া ২০১৮ খ্রিস্টাব্দের আলিম পরীক্ষায় উত্তীর্ণ ৭৫০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে বলেও শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে। এদের মধ্যে ১৫০ জনকে মেধাবৃত্তি এবং ৬০০ জনকে সাধারণ বৃত্তি প্রদান করা হবে। আলিম পরীক্ষায় উত্তীর্ণদের মেধাবৃত্তির ক্ষেত্রে মাসিক ৭৫০ টাকা এবং বাৎসরিক ১ হাজার ৮০০ টাকা এবং সাধারণ বৃত্তির ক্ষেত্রে মাসিক ৩৫০ টাকা এবং বাৎসরিক ৭৫০ টাকা প্রদান করা হবে বলেও জানা গেছে। 

বোর্ড থেকে তালিকা পাওয়ার পর টাকা ছাড় করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। 

ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি - dainik shiksha নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত - dainik shiksha ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website