এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ - দৈনিকশিক্ষা

এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক |

২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় ৭২ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৭২ দশমিক ২৪ শতাংশ। চলতি বছর জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৮৫ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৭৫১ জন পরীক্ষার্থী। চলতি বছর এসএসসি ও দাখিল ভোকেশনালে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে।

আজ রোববার (৩১ মে) বেলা ১০টায় ভিডিও কনফারেন্সে মাধ্যমে এসএসসি ও সমমানে পরীক্ষার ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বেলা ১১টায় ফেসবুক লাইভে এসে ফলের বিস্তারিত বিশ্লেষণ তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

চলতি বছর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে শুধু এসএসসি ও দাখিল ভোকেশনালের পরীক্ষার্থী ছিল ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন। এদের মধ্যে পাস করেছে ৯৫ হাজার ৮৯৫ জন শিক্ষার্থী। 

জানা গেছে, ২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাস করেছে ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ২০ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।

চলতি বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। গতবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। ১৭ হাজার ৪৮২টি স্কুল থেকে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী চলতি বছরের এসএসসিতে, ৯ হাজার ১১০টি মাদরাসা থেকে ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী দাখিলে এবং ২ হাজার ২৯২টি কারিগরি প্রতিষ্ঠান থেকে ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেয়।

আরও পড়ুন: 

দাখিলের ফল জানবেন যেভাবে

এসএসসি-দাখিল ভোকেশনালের ফল জানবেন যেভাবে

এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে

এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানবেন যেভাবে

কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে

দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ

এসএসসিতে পাস ৮৩ দশমিক ৭৫ শতাংশ

রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0034701824188232