এসবি সায়েন্স কলেজের অধিভুক্তি বাতিলের নির্দেশ - কলেজ - Dainikshiksha

এসবি সায়েন্স কলেজের অধিভুক্তি বাতিলের নির্দেশ

শফিকুল ইসলাম |

নিয়মকানুন না মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ডিপ্লোমা কোর্সে শিক্ষার্থী ভর্তির দায়ে বগুড়ার বিএসবি সায়েন্স অ্যান্ড টেকনোলজি কলেজের অধিভুক্তি বাতিল করেছে হাইকোর্ট। বুধবার (১৩ ফেব্রুয়ারি) প্রতিষ্ঠানটির করা রিটের নিষ্পত্তিতে হাইকোর্ট এ রায় দেয়। একইসাথে যেসব শিক্ষার্থী ওই প্রতিষ্ঠানে ভর্তি হয়েছিলেন তারাও পরীক্ষা দিতে পারবেন না বলে হাইকোর্টের আদেশে বলা হয়েছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আইনজীবী ব্যারিস্টার শামিম আজিজ বুধবার সন্ধ্যায় দৈনিকশিক্ষা ডটকমকে জানান,  বগুড়ার বিএসবি সায়েন্স অ্যান্ড টেকনোলজির কলেজের কার্যক্রম পুরোটাই অবৈধ ছিল। এ কারণে আদালত প্রতিষ্ঠানটির এফিলিয়েশন বাতিল করেছে। একই সঙ্গে ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও পরীক্ষায় অংশ নিতে পারবে না।

পূর্ব ঘোষণা অনুয়ায়ী, ২০১৭ খ্রিস্টাব্দের ২৫ ফেব্রুয়ারি গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ডিপ্লোমা কোর্সে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু বগুড়ার এসবি সায়েন্স অ্যান্ড টেকনোলজি কলেজ নামের একটি প্রতিষ্ঠানের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আগের রাতে পরীক্ষা স্থগিত করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, বগুড়ার ওই প্রতিষ্ঠানটিতে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ের ডিপ্লোমা কোর্সের জন্য ২৫০ জন শিক্ষার্থী ভর্তির অনুমোদন ছিল। কিন্তু প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ৫০০ শিক্ষার্থী ভর্তি দেখায়। নিয়ম অনুযায়ী, অনলাইনে শিক্ষার্থীদের ভর্তি করা হয়। কিন্তু ওই প্রতিষ্ঠান কোনো শিক্ষার্থীকে অনলাইনে ভর্তি করেনি। তা ছাড়া পরীক্ষার ফরম পূরণ করেনি। 

পরীক্ষার মাস দেড়েক আগে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ আদালতে রিট করেন। আদালত নির্দেশ দেন ওই প্রতিষ্ঠানের ২৫০ শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিবন্ধনের সুযোগ দিতে। কিন্তু অধ্যক্ষ ৫০০ শিক্ষার্থীর ফরম পূরণের টাকার ব্যাংক ড্রাফট জমা দেন। অনলাইনে ছাড়া এভাবে টাকা জমা দেওয়ার সুযোগ না থাকায় প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের প্রবেশপত্র দেয়া সম্ভব হয়নি। ওই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের আইন উপদেষ্টার পরামর্শে ২০১৭ খ্রিস্টাব্দের ২৫ ফেব্রুয়ারি গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ডিপ্লোমা কোর্সের পরীক্ষা স্থগিত করা হয়। এর ফলে বিপাকে পড়েন ২ হাজার ৬০০ শিক্ষার্থী।

কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি কল্যাণ ট্রাস্টের টাকা লুটকারী সদস্য-সচিবের বাসায় চেক! - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা লুটকারী সদস্য-সচিবের বাসায় চেক! সড়ক অবরোধ করে ঢাবির ৭ কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha সড়ক অবরোধ করে ঢাবির ৭ কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website