ঐতিহাসিক নটর ডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন (ভিডিও) - বিবিধ - Dainikshiksha

ঐতিহাসিক নটর ডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

ঐতিহাসিক নটর ডেম ক্যাথেড্রালে ভয়াবহ অগ্নিকাণ্ড সংঘটিত হয়েছে। এতে কয়েক মাইল এলাকা জুড়ে কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়েছে। খবর বিবিসি ও রয়টার্সের। 

ফ্রান্সের রাজধানী প্যারিসে ৮৫০ বছরের পুরনো এ ক্যাথেড্রালে স্থানীয় সময় সোমবার বিকেলে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি। কর্তৃপক্ষ ধারণা করছে, ভবনটিতে মেরামত কাজের সময় এ অগ্নিকাণ্ড ঘটে থাকতে পারে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস ৪০০ শতাধিক কর্মী কাজ চালিয়ে যাচ্ছে।

আগুনের ভিডিও দেখতে ক্লিক করুন

প্যারিসের মেয়র আন্নে হিদালগো এটিকে ভয়ঙ্কর আগুন বলে বর্ণনা করেছেন। তিনি সবাইকে নিরাপদ দূরত্বে অবস্থান করতে বলেছেন।

ছবি: সংগৃহীত

আগুন লাগার ঘটনা জানার পর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, ‘এই ঘটনায় আমি দুঃখ ভারাক্রান্ত — আমাদের সবার যেন একটা অংশ জ্বলছে।’

এমানুয়েল মাখোঁ আজ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে টেলিভিশনে ভাষণ দেওয়ার কথা থাকলেও তিনি তা বাতিল করে দিয়ে বলেছেন, ‘আজ রাতে ক্যাথলিক সম্প্রদায়ের মানুষেরাসহ ফ্রান্সের সব নাগরিকেরা দুঃখ ভারাক্রান্ত। এই আগুন যেন আমাদের একটি অংশে জ্বলছে।’ তিনি গতকাল সন্ধ্যায় জ্বলন্ত নটর ডেম ক্যাথেড্রাল পরিদর্শন করেন।

প্যারিসের ইল ড্য লা সিটিতে অবস্থিত ১২শ শতাব্দীর তৈরি নটর ডেম ক্যাথেড্রালে প্যারিস শহরের অন্যতম দর্শনীয় স্থান বলে বিবেচিত। সোমবার বিকেলে ক্যাথেড্রালে আগুন লাগার ঘটনা ঘটে। বেশির ভাগ আগুনই ছড়িয়ে পড়ে ক্যাথেড্রালটির ছাদ ও সুউচ্চ চূড়ার দিকে। আগুনের লেলিহান শিখা ও ধোঁয়া বহু দূরে থেকে দৃষ্টিগোচর হয়। আগুন লাগার ঘটনার পর পর হাজার হাজার প্যারিসবাসী ও পর্যটকেরা নটর ডেম ক্যাথেড্রালের চারদিকে ভিড় জমায়।

ক্যাথেড্রালের খিলান ও বাইরের অংশ গোথিক শিল্প শৈলীতে তৈরি। নটর ডেম ক্যাথেড্রালে দৈর্ঘ্য ১২৭ মিটার ও প্রস্থ ৪০ মিটার, ছাদের উচ্চতা ৩৩ মিটার। ক্যাথেড্রালটিতে দুটি সুউচ্চ চূড়া রয়েছে যা আগুনে ভেঙে পড়েছে।

নটর ডেম ক্যাথেড্রাল শুধু ফ্রান্সেরই না পৃথিবীর বৃহত্তম ও বহুল পরিচিত ক্যাথেড্রালের একটি, যার নির্মাণ কাজ শুরু হয় ১১৬৩ খ্রিষ্টাব্দে এবং শেষ হয় ১২৪০ খ্রিষ্টাব্দ নাগাদ। ফ্রেঞ্চ রাজতন্ত্র এর সঙ্গে এই নটর ডেম ক্যাথেড্রালের সম্পর্ক সুগভীর। সিংহাসনে আরোহণের পূর্বে রাজাদের রাজ্যাভিষেক এই নটর ডেম ক্যাথেড্রালেই হতো।

ছবি: সংগৃহীত

নিয়ম ছিল সব থেকে মাঝের দরজা দিয়ে পায়ে হেটে হবু রাজা ক্যাথেড্রালে প্রবেশ করবেন এবং সোজা অল্টারের দিকে হেটে যাবেন। ওখানে রাজমুকুট হাতে তার জন্যে অপেক্ষা করতেন পোপ। পোপের সামনে একটি কুশন থাকতো, রাজা সেই কুশনে হাঁটু গেড়ে মাথা নিচু করে পোপের সামনে বসতেন। এরপরে পোপ রাজাকে রাজ মুকুট পরিয়ে দিতেন। এই প্রথা দিয়ে বোঝানো হত সর্বময় ক্ষমতার অধিকারী ঈশ্বর, তার কাছ থেকে ক্ষমতা ন্যস্ত হয় চার্চের কাছে আর চার্চ থেকে ক্ষমতা ন্যস্ত হয় রাজার হাতে।

সম্রাট নেপোলিয়ন নিজেকে সম্রাট ঘোষণা করবার পরে তাঁর অভিষেকও নটর ডেম ক্যাথেড্রালেই হয়। তিনিও মাঝের দরজা দিয়ে প্রবেশ করেন। তবে পোপের সামনে গিয়ে না বসে তিনি সরাসরি মুকুটের দিকে হাত বাড়ান। পোপ অবশ্য মুকুট ছাড়তে চাননি, ফলে তাদের মধ্যে মুকুট নিয়ে টানাটানি হয়। ৭২ বছরের বৃদ্ধ পোপ খুব সহজেই যুবক নেপোলিয়নের কাছে হেরে যান। এক ঝটকায় তার কাছ থেকে মুকুট কেড়ে নিয়ে সম্রাট নেপোলিয়ন নিজ হাতেই তা পড়েন।

এই ক্যাথেড্রালটির কথা ভিক্টর হুগোর বিখ্যাত উপন্যাস ‘দ্য হাঞ্চব্যাক অব নটর ডেম’ এ উল্লেখ আছে। টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, এটি ফ্রান্সের সবচেয়ে পর্যটক প্রিয় স্থাপত্য। প্রতিদিন ৩০ হাজারেরও বেশি পর্যটক এই স্থাপত্য দেখতে আসেন।

 

 

সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাওয়ের হুমকি - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাওয়ের হুমকি চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি - dainik shiksha পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি - dainik shiksha শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ - dainik shiksha ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ - dainik shiksha ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website