কতিপয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষায় ভূমিকা নেই : শিক্ষা উপমন্ত্রী - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

কতিপয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষায় ভূমিকা নেই : শিক্ষা উপমন্ত্রী

চট্টগ্রাম প্রতিনিধি |

বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয় জ্ঞান সৃষ্টি ও গবেষণার ক্ষেত্রে অবদান রাখছে না মন্তব্য করে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেছেন, যারা বাণিজ্যিক চিন্তা ভাবনা করে প্রতিষ্ঠান পরিচালনা করছে, তাদের দিকে নজর দেয়ার সময় এসেছে। রোববার (২১ জুলাই) বেলা সাড়ে ১১টায় প্রিমিয়ার ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তনে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার ক্ষেত্রে অবদান রাখলেও, কিছু কিছু প্রতিষ্ঠানের এ ব্যাপারে ভূমিকা নেই। যারা বাণিজ্যিক চিন্তা ভাবনায় এখনও প্রতিষ্ঠান পরিচালনা করছে, তাদের মানসিকতার পরিবর্তন করতে হবে।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যাতে শিক্ষা নিয়ে বাণিজ্য না করে সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ খ্রিষ্টাব্দে ক্ষমতায় আসার পরপরই বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন পাস করা হয়। আইনটি পাস হওয়ার পর বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মালিকানা বিলুপ্ত করা হয়। যদি ওই আইনটি তিনি পাস না করতেন, তাহলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে হস্তক্ষেপ করা যেত না।

শিক্ষা-উপমন্ত্রী গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, উন্নত বিশ্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অ্যালামনাই থাকে, তারা গ্র্যাজুয়েটদের কর্মসংস্থান ও কর্মজীবনে সহায়ক ভূমিকা রাখে। আপনারা দেশে-বিদেশে ছুটে যাবেন। আপনাদের মধ্যে আদর্শিক চিন্তা-চেতনায় ভিন্নতা থাকতে পারে, তবে দেশের স্বার্থে সবাইকে এক হতে হবে। প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় উন্নয়নের সূচনা হয়েছে, তাই সংশ্লিষ্ট সবাইকে কাজ করে যেতে হবে।

সমাবর্তন অনুষ্ঠানে ১ হাজার ১১২ জনকে ডিগ্রি দেয়া হচ্ছে।

২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) - dainik shiksha অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর দাবি জানালেন নিবন্ধনের প্রার্থীরা (ভিডিও) - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর দাবি জানালেন নিবন্ধনের প্রার্থীরা (ভিডিও) আত্তীকরণে গড়িমসি, শিক্ষামন্ত্রীকে গোঁজামিল দিয়ে বোঝানোর চেষ্টা কর্মকর্তাদের - dainik shiksha আত্তীকরণে গড়িমসি, শিক্ষামন্ত্রীকে গোঁজামিল দিয়ে বোঝানোর চেষ্টা কর্মকর্তাদের এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় - dainik shiksha দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website