কবি আহসান হাবীবের মৃত্যুবার্ষিকী আজ - বিবিধ - দৈনিকশিক্ষা

কবি আহসান হাবীবের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |

চল্লিশের দশকে পূর্ব বাংলায় আধুনিক বাংলা কবিতার অন্যতম পথিকৃৎ ও কিংবদন্তিতুল্য সাহিত্য সম্পাদক আহসান হাবীবের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। ১৯৮৫ সালের এই দিনে ঢাকায় ইন্তেকাল করেন তিনি।

১৯১৭ খ্রিষ্টাব্দের ২ জানুয়ারি পিরোজপুরের শঙ্করপাশা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। কলেজের প্রথমবর্ষে অধ্যয়নকালেই কলকাতার বিখ্যাত সাহিত্য পত্রিকায় তার কবিতা স্থান করে নেয়। এই কবি সাহিত্যচর্চার স্বপ্নে ত্রিশের দশকেই কলকাতায় চলে যান। সেখানে দৈনিক তকবীর, মাসিক বুলবুল ও সওগাত পত্রিকায় কাজ করেন। কলকাতার বিভিন্ন সাময়িকীতে নিয়মিত লিখতেন আহসান হাবীব। দেশভাগের পরও তিনি সাংবাদিকতায় রত ছিলেন। আকাশবাণী কলকাতা কেন্দ্রের স্টাফ আর্টিস্ট হিসেবে কাজ করেছেন আহসান হাবীব। ১৯৪৭ সালে প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ 'রাত্রিশেষ'।

১৯৫০ সালে স্থায়ীভাবে ঢাকায় বসবাস শুরু করেন। দৈনিক আজাদ, মাসিক মোহাম্মদী, দৈনিক কৃষক, দৈনিক ইত্তেহাদ ও সাপ্তাহিক প্রবাহ পত্রিকায় সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website