কমিটি ছাড়া মাদরাসায় অ্যাডহক কমিটি গঠনের নির্দেশ - মাদরাসা - দৈনিকশিক্ষা

কমিটি ছাড়া মাদরাসায় অ্যাডহক কমিটি গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাস সংক্রমণ রোধে মাদরাসার ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি নির্বাচন স্থগিত করা হয়েছিল। তবে, এসব মাদরাসার নির্বাচন নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে মাদরাসা শিক্ষা বোর্ড। যেসব মাদরাসার কমিটির নির্বাচন গত ১৭ মার্চের আগে হয়ে গেছে কিন্তু সভাপতি নির্বাচন হয়নি, সেসব মাদরাসাকে সভাপতি নির্বাচন শেষ করতে বলা হয়েছে। আর যেসব মাদরাসা কমিটির ও সভাপতির উভয় নির্বাচন স্থগিত আছে, তাদের অ্যাডহক কমিটি গঠন করার নির্দেশনা দিয়েছে মাদরাসা বোর্ড।

সোমবার (১৫ জুন) বিকেলে বোর্ড থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

বোর্ড থেকে জারি করা নির্দেশনায় বলা হয়েছে, যেসব মাদরাসার ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি নির্বাচন ১৭ মার্চের আগে সম্পন্ন হয়েছে, কিন্তু সভাপতি নির্বাচন সম্পন্ন হয়নি, সেসব মাদরাসাকে সভাপতি নির্বাচন শেষ করে বোর্ড থেকে অনুমোদন নেয়ার জন্য প্রস্তাব অনলাইনে দাখিল করতে হবে। জানা গেছে, ২০০৯ খ্রিষ্টাব্দে জারি মাদরাসা শিক্ষা বোর্ড (গভর্নিং বডি ও ম্যানেজিং) কমিটি প্রবিধানমালা অনুসারে এই নির্বাচন সম্পন্ন করতে হবে।

বোর্ড থেকে জারি করা নির্দেশনায় আরও বলা হয়, যেসব মাদরাসা কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে বা ম্যানেজিং কমিটি গভর্নিং বডি নির্বাচনও অনুষ্ঠিত হয়নি তাদের মাদ্রাসা পরিচালনার জন্য প্রবিধানমালার ৩৯ ধারা অনুসারে অনুমতি নিয়ে অ্যাডহক কমিটি গঠন করতে হবে। এরপর তা অনুমোদনের জন্য প্রস্তাব অনলাইনে দাখিল করতে হবে।

দেশে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ায় সব শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছিল। গত ১০ জুন ম্যানেজিং কমিটি ও গভর্ণিং বডি না থাকা স্কুল-কলেজগুলোকে অ্যাডহক কমিটি গঠন করতে বলেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website