কম্পিউটার শিক্ষাকে বাধ্যতামূলক করা হোক - মতামত - Dainikshiksha

কম্পিউটার শিক্ষাকে বাধ্যতামূলক করা হোক

আবু হুরাইরা আতিক |

বর্তমানে জ্ঞানবিজ্ঞান আর প্রযুক্তির যুগ। প্রযুক্তির অন্যতম সফল হাতিয়ার হলো কম্পিউটার। আজকে মানুষের দৈনন্দিন কাজকর্ম থেকে শুরু করে অফিস-আদালত, কলকারখানা, শিক্ষা প্রতিষ্ঠান, চিকিত্সা, ক্রীড়া, বিমানপথ, রেলপথ প্রভৃতি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে কম্পিউটার। তাই চরম বাস্তবতার মুখোমুখি হয়ে আমরা এই কথা বলতে আজ বাধ্য হচ্ছি যে, “যে জাতি যত কম্পিউটার শিক্ষায় শিক্ষিত, সে জাতি তত দক্ষ ও উন্নত।” কারণ আজকের অত্যাধুনিক বিশ্বকে কম্পিউটার ছাড়া কল্পনা করা যায় না।

বাংলাদেশে বর্তমান জনসংখ্যা প্রায় সতেরো কোটি। এই অধিক জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরিত করতে কম্পিউটার শিক্ষার কোনো বিকল্প নেই। দুরাশার বাণী হলো: আমাদের দেশের অধিকাংশ বি এ অনার্স, মাস্টার্স তথা উচ্চ শিক্ষিত লোকেরাও কম্পিউটার অফ আর অন করতে জানে না। অথচ, কম্পিউটারের বহুল প্রয়োজনীয়তা অনুধাবন করে সরকারি ও বেসরকারি প্রতিটি চাকরির ক্ষেত্রে কম্পিউটার শিক্ষা বা অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক করেছে। তাই পড়াশোনার শেষ পর্যায়ে এসে কম্পিউটার শিক্ষা গ্রহণে হন্য হয়ে পড়েছে চাকরি প্রত্যাশী যুবকেরা। অনেকেরই কম্পিউটার শিক্ষা লাভ করতে করতে চাকরির বয়সই শেষ হয়ে যাচ্ছে। চাকরিতে যদি কম্পিউটার শিক্ষা ও অভিজ্ঞতা বাধ্যতামূলক করা হয় তাহলে ৬ষ্ঠ শ্রেণি হতেই বাংলা, ইংরেজি, গণিতের ন্যায় কম্পিউটারকে বাধ্যতামূলক করা হয়নি কেন?

জবাবে অনেকেই বলবে ইতোমধ্যেই সরকার ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়কে অন্তর্ভুক্ত ও বাধ্যতামূলক করেছে। শিক্ষার্থীরা এই বিষয়ে জ্ঞানার্জন করে পরীক্ষায় এ প্লাসও পাচ্ছে। কিন্তু কথা হচ্ছে যখন চাকরির ভাইভাতে যাচ্ছে তখন প্রার্থীকে বলা হচ্ছে আপনার কি কম্পিউটারে এক বছরের বা ছয় মাসের অভিজ্ঞতা বা সার্টিফিকেট আছে কিনা। তাকে কিন্তু একবারও বলা হচ্ছে না যে আপনার আইসিটি তে কি এ প্লাস আছে? তার মানে এটাই প্রমাণ করে যে আমরা আইসিটির সিলেবাস পড়ে কম্পিউটার শিক্ষা সম্পন্ন করতে পারছি না।

আজ কম্পিউটার শিক্ষা লাভ যেন সময়ের দাবিতে পরিণত হয়েছে। ইতোমধ্যেই দেশের অনগ্রসর জনবলের মধ্যে সরকারিভাবে কম্পিউটার শিক্ষা দেওয়ার উদ্যোগও নিয়েছে সরকার। কিন্তু জনসংখ্যার অনুপাতে তা খুবই সামান্য। আজও বাংলাদেশে প্রতিষ্ঠিত বেকারের সংখ্যা প্রায় চার কোটি। সুতরাং দেশের চার কোটি শিক্ষিত বেকারকে কম্পিউটার শিক্ষা দিতে পারলে দেশের বোঝা অনেকাংশেই হ্রাস পাবে।

বর্তমান যুগ কম্পিউটারের যুগ। যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে দেশকে উন্নতির দিকে এগিয়ে নিতে কম্পিউটার শিক্ষার কোনো বিকল্প নেই। তাই জাতীয় স্বার্থ ও উন্নতির কথা বিবেচনা করে ষষ্ঠ শ্রেণি হতে অনার্স পর্যন্ত কম্পিউটার কোর্স অন্তর্ভুক্ত ও বাধ্যতামূলক করা উচিত। একই সঙ্গে ইতোমধ্যে বি এ, বি এ অনার্স, মাস্টার্স সম্পন্ন হওয়া শিক্ষার্থীদেরকে সরকারিভাবে কম্পিউটার কোর্স করার সুযোগ দেওয়াও জরুরি। বাংলাদেশ এখন সারা বিশ্বের উন্নয়নের রোল মডেল। এই উন্নয়নের ধারাকে অব্যাহত ও গতিশীল রাখতে কম্পিউটার শিক্ষা ছাড়া উপায় নেই।

 

লেখক : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

 

সৌজন্যে: ইত্তেফাক

২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা ঢাবির ৬৭ শিক্ষার্থী আজীবন ও ২২ জন সাময়িক বহিষ্কার - dainik shiksha ঢাবির ৬৭ শিক্ষার্থী আজীবন ও ২২ জন সাময়িক বহিষ্কার চীন থেকে বাংলাদেশের শিক্ষার্থীরা ৬ ফ্রেব্রুয়ারির আগে ফিরতে পারবে না :  স্বাস্থ্যমন্ত্রী - dainik shiksha চীন থেকে বাংলাদেশের শিক্ষার্থীরা ৬ ফ্রেব্রুয়ারির আগে ফিরতে পারবে না : স্বাস্থ্যমন্ত্রী সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি, আদেশ জারি - dainik shiksha সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি, আদেশ জারি যশোর বোর্ডের নতুন চেয়ারম্যান মোল্লা আমির হোসেন - dainik shiksha যশোর বোর্ডের নতুন চেয়ারম্যান মোল্লা আমির হোসেন শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেলেন ৬৭৬ প্রার্থী - dainik shiksha শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেলেন ৬৭৬ প্রার্থী প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ - dainik shiksha প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ চট্টগ্রাম শিক্ষাবোর্ডের নতুন চেয়ারম্যান অধ্যাপক প্রদীপ চক্রবর্ত্তী - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের নতুন চেয়ারম্যান অধ্যাপক প্রদীপ চক্রবর্ত্তী প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ হচ্ছে না : সংসদে গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ হচ্ছে না : সংসদে গণশিক্ষা প্রতিমন্ত্রী এমপিওর তালিকায় থাকা স্বাধীনতাবিরোধীদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha এমপিওর তালিকায় থাকা স্বাধীনতাবিরোধীদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হবে: শিক্ষামন্ত্রী ভুয়া ফেসবুক পেজ খুলে প্রতারণা : এনটিআরসিএর অ্যাকশন শুরু - dainik shiksha ভুয়া ফেসবুক পেজ খুলে প্রতারণা : এনটিআরসিএর অ্যাকশন শুরু এমপিওভুক্ত হচ্ছে আরও ৫৫৬ মাদরাসা - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছে আরও ৫৫৬ মাদরাসা করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে - dainik shiksha করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বর বণ্টন - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বর বণ্টন জুনিয়র দাখিল স্তরের বিষয় কাঠামো প্রকাশ - dainik shiksha জুনিয়র দাখিল স্তরের বিষয় কাঠামো প্রকাশ ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা - dainik shiksha ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা নতুন ঠিকানায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর - dainik shiksha নতুন ঠিকানায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website