করোনা : সব স্কুল বন্ধ জাপানে, ডেনমার্কেও রোগী শনাক্ত - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা : সব স্কুল বন্ধ জাপানে, ডেনমার্কেও রোগী শনাক্ত

দৈনিকশিক্ষা ডেস্ক |

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আগামী ২ মার্চ থেকে সব ধরনের স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। প্রাথমিক, নিম্নমাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে বসন্তকালীন ছুটি দিতে বলা হয়েছে। 

বৃহস্পতিবার করোনাভাইরাস মোকাবিলায় সরকারি টাস্কফোর্সের সঙ্গে বৈঠক শেষে এ নির্দেশ দেন আবে। খবর এএফপি ও রয়টার্সের।

ডেনমার্কে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তি শনাক্ত 

ডেনমার্ক কর্তৃপক্ষ করোনাভাইরাস সংক্রমিত এক রোগীকে শনাক্ত করেছে। বৃহস্পতিবার ইতালির উত্তরাঞ্চল থেকে আসা এক ব্যক্তির দেহে ভাইরাস সংক্রমণের কথা জানায় তারা। ডেনমার্কের জনস্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানায়, ইতালির উত্তরাঞ্চলে স্কি খেলার ছুটি

কাটাতে গিয়ে ওই ব্যক্তির দেহে এ ভাইরাস সংক্রমিত হয়। তারা জানায়, ওই ব্যক্তি তুলনামূলকভাবে এখন ভালো আছেন এবং তাকে তার পরিবারের কাছ থেকে দূরে রাখা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন টিভি টু-তে বলা হয়, ওই ব্যক্তি তাদেরই একজন কর্মকর্তা। খবর এএফপির।

এদিকে, ইরানের একজন ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ এবতেকার করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। আর দেশটিতে এ পর্যন্ত ২৬ জন প্রাণঘাতী এ ভাইরাস সংক্রমণে মারা গেছেন।

স্থানীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়, মাসুমেহ নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট। তার করোনাভাইরাস সংক্রমণের লক্ষণগুলো এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে ফলে তাকে এখনও হাসপাতালে ভর্তি করা হয় নি।

চীনের পর এখন পর্যন্ত সব থেকে বেশি মানুষ মারা গেছে ইরানে। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) পর্যন্ত ২৬ জনের মৃত্যুর পাশাপাশি দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ২৫৪। এর মধ্যে ১০৬ জন নতুন শনাক্ত হয়েছেন।

এর আগে ইরানের উপ স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরচি ও পারলামেন্টের ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ফরেইন পলিসি কমিশননের চেয়ারম্যান মোজতাবা জোনৌর কোভিড-১৯ আক্রান্ত হন।

ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ ১৯৭৯ খ্রিষ্টাব্দে তেহরানের মার্কিন দূতাবাসে জিম্মি সঙ্কট ও এর পরের ৪৪৪ দিনের কূটনৈতিক সঙ্কটের সময় ইংরেজি ভাষার মুখপাত্র ‘মেরি’ হিসেবেও পরিচিত। 

এদিকে, ইউরোপে বেশ কিছু দেশে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনার পর এবার জার্মানিতেও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। জার্মানির উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যে পাঁচ ব্যক্তির করোনভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন স্পান এ রোগের প্রাদুর্ভাব যেন দ্রুত জার্মানিতে না ছড়িয়ে পড়ে বা মহামারীর আকার না ধারণ করে সে বিষয়ে সবাইকে সতর্ক করেছেন।

উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় একটি বিশেষ ঘোষণায় বলেছেন, সম্ভাব্য আক্রান্ত ব্যক্তিদের সন্ধান করছে তারা।

এ সপ্তাহে রাজ্যের হাহাইসনবার্গ জেলার গ্যাংগেল্টে স্থানীয় এক কার্নিভ্যাল উৎসবে প্রায় ৩০০ মানুষ উপস্থিত হয়েছিল। এখন তাদের ও তাদের পরিবার–পরিজনদের দেহে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে কি না, তা শনাক্ত করতে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে যেতে বলা হয়েছে। মূলত কার্নিভ্যাল উৎসবে যাওয়া কয়েক ব্যক্তির মধ্যে এ রোগের সংক্রমণ দেখা দেওয়ার পরই কোয়ারেন্টাইনে যেতে বলা হয়েছে।

উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের রাজধানী ডুসেলডর্ফ ইউনিভার্সিটি ক্লিনিক গতকাল বুধবার জানিয়েছে, করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তাদের ক্লিনিকে দুজনের চিকিৎসা চলেছে। অন্যদেরও স্থানীয় হাসপাতালে চিকিৎসা চলেছে। হাহাইসনবার্গ জেলার কিন্ডারগার্টেনগুলো আপাতত বন্ধ রাখা হয়েছে।

জার্মানিতে ট্রেনের এক যাত্রীর করোনাভাইরাস সংক্রমিত হওয়ার লক্ষণ দেখা দিলে, পুলিশ ট্রেনটি ইডার ওবারস্টাইনে থামিয়ে দেয়। এই যাত্রী ইতালিতে তার ব্যবসায়িক কাজ শেষে ফিরছিলেন।

আরও পড়ুন: করোনা ভাইরাস : প্রাথমিক স্কুলে সচেতনতা বৃদ্ধির নির্দেশ

করোনা ভাইরাস : রূপ নিচ্ছে বৈশ্বিক মহামারিতে

বাংলাদেশ এখন পর্যন্ত করোনামুক্ত: আইইডিসিআর

করোনা ভাইরাস : বিদেশে না যাওয়াই ভালো, পরামর্শ আইইডিসিআরের

দুই সপ্তাহ আগে জার্মান সরকার চীনে বসবাসরত নাগরিকদের ফিরিয়ে এনেছে। জার্মান সেনাবাহিনীর একটি বিশেষ বিমানে ফিরিয়ে আনা নাগরিকদের দেহে প্রাথমিকভাবে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ পাওয়া যায়নি।

ইতিমধ্য ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত ৪০০ ব্যক্তির খবর পাওয়া গেছে। উত্তর ইতালির শিল্পাঞ্চল মাইল্যান্ড রাজ্যের রাজধানী মিলান ও আশপাশের শহরগুলোতেই এ সংক্রমণের সংখ্যা বেশি। ইতিমধ্যেই দেশটিতে ১২ জনের মৃত্যু হয়েছে। 

পুলিশ মিলান শহরের দক্ষিণ–পূর্বে ১০টি পৌরসভা অঞ্চলকে রেড জোন বলে বা ক্লোজ কোয়ারেন্টাইন হিসেবে দেখছে। ইতিপূর্বে মধ্য ইউরোপের দেশ অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া ও সুইজারল্যান্ডে করোনাভাইরাস বা কোভিড-১৯-এ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা - dainik shiksha মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন - dainik shiksha সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website