করোনাকালে ডিজিটাল শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে সচেষ্ট বাংলালিংক - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনাকালে ডিজিটাল শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে সচেষ্ট বাংলালিংক

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে গত মার্চ মাস থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা যাতে লেখাপড়া চালিয়ে যেতে পারে তা নিশ্চিত করতে সংসদ টিভি, সামাজিক যোগাযোগ মাধ্যম ও কমিউনিটি রেডিওতে নিয়মিত ক্লাস প্রচার করছে সরকার। করোনাকালে শিক্ষাব্যবস্থা সচল রাখতে বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থাগুলোও কাঁধে কাঁধ মিলিয়ে সরকারের সাথে কাজ করছে। এর মধ্যে টেলিকমিউনিকেশন কোম্পানি 'বাংলালিংক' অন্যতম। করোনাকালে বিনামূল্যে ইন্টারনেট ও ডিজিটাল কনটেন্ট ব্যবহারের সুযোগ করে দিয়ে শিক্ষার্থী এবং প্রশিক্ষণার্থীদের পাশে থেকে কাজ করে চলেছে প্রতিষ্ঠানটি।

বাংলালিংকের করপোরেট যোগাযোগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক আংকিত সুরেকা দৈনিক শিক্ষাকে বলেন, করোনা মহামারির সময় শিক্ষার্থী ও স্টার্টআপদের শিক্ষা কার্যক্রমের ক্ষেত্রে সহযোগিতার জন্য বাংলালিংকের কিছু বিশেষ পরিকল্পনা ছিল। এরই অংশ হিসেবে বাংলালিংক আইটি ইনকিউবেটর বিজয়ী স্টার্ট-আপ টিচ ইটের সাথে যৌথভাবে প্রাথমিক সমাপনী শিক্ষার্থীদের জন্য ফেসবুকে ফ্রি লাইভ অনলাইন ক্লাসের আয়োজন করা হয়। টিচ ইটের ওয়েবসাইটের মাধ্যমে ব্রাউজ করে গ্রাহকদের বিনামূল্যে ক্লাসগুলো দেখার সুযোগ করে দিয়েছে বাংলালিংক।

তিনি বলেন, এছাড়াও চলমান করোনা পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের বিনামূল্যে শিক্ষাবিষয়ক ডিজিটাল কনটেন্ট ব্যবহারের সুযোগ দেয়ার লক্ষ্যে শিক্ষাবিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম টিউটর্সইঙ্কের সাথে যৌথ উদ্যোগ গ্রহণ করেছে। এর আওতায় বাংলালিংক গ্রাহকরা টিউটরসিঙ্কের অনলাইন কোর্স, ওয়ান টু ওয়ান সেশন ভিডিও, নোট, কাস্টোমাইজড প্রশ্নপত্র এবং লাইভ ক্লাস বিনামূল্যে ব্যবহারের সুযোগ পাচ্ছে। সব শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য জাতীয় ও আন্তর্জাতিক উভয় পাঠক্রমের ওপর প্রস্তুতকৃত কনটেন্টের সংগ্রহ রয়েছে এ প্ল্যাটফর্মে।

এছাড়া বিভিন্ন উপায়ে ডিজিটাল শিক্ষা পদ্ধতি প্রয়োগের চেষ্টা চালাচ্ছে বাংলালিংক। ডিজিটাল শিক্ষাদান সংক্রান্ত বেশ কিছু কার্যক্রম চালু করেছে প্রতিষ্ঠানটি।

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির মেয়াদ বেড়ে ১৪ নভেম্বর - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির মেয়াদ বেড়ে ১৪ নভেম্বর হাজী সেলিমের দখলে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হলগুলো উদ্ধারের তাগিদ - dainik shiksha হাজী সেলিমের দখলে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হলগুলো উদ্ধারের তাগিদ আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস - dainik shiksha আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে - dainik shiksha দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব - dainik shiksha লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ - dainik shiksha এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে - dainik shiksha নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে please click here to view dainikshiksha website