করোনাকে জয় করলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনাকে জয় করলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী

দৈনিকশিক্ষা ডেস্ক |

মহামারি করোনা ভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুর ঝুঁকিতে আছেন বয়স্করা। সেখানে স্প্যানিশ ফ্লুর পর করোনাও জয় করলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী স্পেনের মারিয়া ব্রানিয়াস। ১১৩ বছর বয়সে করোনাকে বুড়ো আঙুল দেখিয়ে রীতিমতো বিশ্বে হৈচৈ ফেলে দিয়েছেন তিনি।

স্পেনের স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিরোনার বাসিন্দা মারিয়া। এ বৃদ্ধা করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর ১ মাস চিকিৎসা নিয়ে অবশেষে ভাইরাসকে জয় করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন।

এপ্রিলে মারিয়ার করোনা ধরা পড়ে। আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর তিনি যে ‘ওল্ড এজ নার্সিং হোমে’ (বৃদ্ধাশ্রম) থাকতেন সেখানেই আইসোলেশনে ছিলেন। অবশেষে সোমবার তাকে করোনা মুক্ত ঘোষণা করা হয়। এদিন পুনরায় নমুনা পরীক্ষা শেষে জানা যায়, মারিয়ার দেহে আর করোনার উপস্থিতি নেই। এখন পর্যন্ত করোনা থেকে আরোগ্য লাভ করা বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনিই।

ওই কেয়ার হোমের ১৭ জন করোনায় আক্রান্ত হয়ে মারা যান। ১১৩ বছর বয়সী মারিয়া যাতে আক্রান্ত না হন সে কারণে তার দেখাশোনার দায়িত্বে মাত্র একজনকে নিয়োজিত করা হয়। খুবই সতর্কতার সঙ্গে তিনি তার দেখাশোনা করছিলেন। কিন্তু করোনা আক্রান্ত হওয়া থেকে তাকে রক্ষা করা যায়নি। শুধু করোনা ভাইরাস নয়, কিশোরী বয়সে মারিয়া জয় করেছিলেন স্প্যানিশ ফ্লুও। তার জন্ম ১৯০৭ খ্রিষ্টাব্দে। ১৯২০ খ্রিষ্টাব্দে তিনি স্প্যানিশ ফ্লুতে আক্রান্ত হয়েছিলেন। মারিয়া ১৯৩১ খ্রিষ্টাব্দে জিরোনার ডাক্তার জোয়ান মরেটকে বিয়ে করেন। তাদের তিন সন্তান। বর্তমানে ১১ নাতি-নাতনি রয়েছে। তাদের মধ্যে কারও কারও বয়স বর্তমানে ৬০ বছর। ব্রানিয়াসের নাতি-নাতনিদেরও ১৩ সন্তান রয়েছে। এক টুইটে তার মেয়ে বলেছেন, এখন উনি সুস্থ, চমৎকার আছেন, কথা বলতে চাইছেন... তার স্বাভাবিকতা ফিরে এসেছে।

বিশ্বের যে দুই শতাধিক দেশে করোনার বিস্তার, তার মধ্যে অন্যতম বিপর্যস্ত দেশ স্পেন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ২ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। মৃত্যু ছাড়িয়ে গেছে ২৭ হাজারের উপরে।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website