করোনাভাইরাসের প্রভাবে এবার আয়কর মেলা হবে না - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনাভাইরাসের প্রভাবে এবার আয়কর মেলা হবে না

নিজস্ব প্রতিবেদক |

করোনাভাইরাসের প্রভাবে এ বছর বড় পরিসরে আয়কর মেলা না করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর পরিবর্তে কর অফিসে মেলার আবহে সেবা সপ্তাহ পালন করা হবে। যেখানে করদাতারা মেলার মতো রিটার্ন জমা দিতে পারবেন। এনবিআরের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ২৯ আগস্ট এনবিআরে নিয়মিত বোর্ড সভায় বড় পরিসরে আয়কর মেলা আয়োজন না করার সিদ্ধান্ত নেয়া হয়। আগামী সপ্তাহে এ বিষয়ে এনবিআর নির্দেশনা জারি করতে পারে। প্রতিবারের মতো এবারও অফিসার্স ক্লাবে ছোট পরিসরে মেলার তাঁবু করা হবে। সেখান থেকে করদাতারা রিটার্ন জমা দেয়ার সার্কেলের ঠিকানা, ফরম, চালান, আয়কর ফরম পূরণের নির্দেশিকাসহ সব সেবা পাবেন।

আর কর অঞ্চলগুলো নিজ নিজ অফিসের নিচে প্যান্ডেল টানিয়ে বা অফিসে নির্ধারিত স্থানে বুথ স্থাপন করে আলাদাভাবে রিটার্ন জমার ব্যবস্থা করবে। সেই বুথে রিটার্ন জমা নেয়া হবে। কর পরিদর্শকসহ সব অফিসারকে মেলার মতো করদাতাদের সেবা দিতে কঠোর নির্দেশনা দেবেন এনবিআর চেয়ারম্যান। এ ক্ষেত্রে কোনো গাফিলতি বা হয়রানির প্রমাণ পাওয়া গেলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেয়া হবে।

নাম প্রকাশ না করার শর্তে এনবিআরের এক সদস্য বলেন, বর্তমান পরিস্থিতিতে এ বছর আয়কর মেলা হচ্ছে না। কিন্তু মেলার পরিবেশে যাতে করদাতারা সার্কেল অফিসে রিটার্ন দিতে পারে সে বিষয়ে ইতোমধ্যে কমিশনারদের নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি করদাতাদের রিটার্ন পূরণে পর্যাপ্ত জায়গা ও তাদের সর্বাত্মক সহযোগিতার জন্য ওয়ান স্টপ সার্ভিস চালু করতে বলা হয়েছে।

আয়কর মেলার ইতিহাস : কর সংস্কৃতি গড়ে তুলতে ২০১০ সালে সর্বপ্রথম এনবিআর আয়কর মেলার আয়োজন করে। শুরুতে তেমন সাড়া না পাওয়া গেলেও পরে এ মেলা ব্যক্তি শ্রেণীর করদাতাদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। প্রতি বছর করদাতাদের বড় অংশ মেলায় রিটার্ন দিয়ে থাকেন। ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত মেলা ধীরে ধীরে ছড়িয়ে পড়ে সারা দেশে। গত বছর বিভাগীয় পর্যায়ে ৭ দিন, জেলা পর্যায়ে ৪ দিন ও উপজেলা পর্যায়েও আয়কর মেলার আয়োজন করা হয়। আর মেলা থেকে ২ হাজার ৬১৩ কোটি টাকা আয়কর আদায় হয়। মোট রিটার্ন জমা দেন ৬ লাখ ৫৫ হাজার করদাতা। সেবা গ্রহণ করে ১৮ লাখ ৬৩ হাজার ৩৮৭ জন।

২০১০ সালে ঢাকা ও চট্টগ্রামে আয়কর মেলা হয়। সেই মেলায় রিটার্ন জমা দিয়েছিলেন ৫২ হাজার ৫৪৪ জন। আর কর আদায় হয়েছিল ১১৩ কোটি টাকা। এরপর সব বিভাগীয় শহরে মেলার আয়োজন করে এনবিআর। সেই মেলায় ৪১৪ কোটি টাকা আয়কর আদায় হয়, রিটার্ন জমা পড়ে ৬২ হাজার ২৭২টি। ২০১২ সালের মেলায় রিটার্ন জমা পড়ে ৯৭ হাজার ৮৬৭টি, আয়কর আদায় হয় ৮৩১ কোটি টাকা। করদাতাদের অভূতপূর্ব সাড়া পেয়ে ২০১৩ সালে সব জেলায় আয়কর মেলার আয়োজন করে এনবিআর। সেই মেলায় ১ লাখ ৩২ হাজার ১৭টি রিটার্ন জমা পড়ে, আয়কর আদায় হয় ১ হাজার ১১৭ কোটি টাকা।

ডিপিএড শিক্ষকদের বেতন জটিলতার সমাধান শিগগিরই - dainik shiksha ডিপিএড শিক্ষকদের বেতন জটিলতার সমাধান শিগগিরই স্কুলছাত্রী নীলা হত্যার প্রধান আসামী মিজান গ্রেফতার - dainik shiksha স্কুলছাত্রী নীলা হত্যার প্রধান আসামী মিজান গ্রেফতার উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না - dainik shiksha উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন এমফিল-পিএইচডি জালিয়াতিতে এগিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha এমফিল-পিএইচডি জালিয়াতিতে এগিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি - dainik shiksha ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় please click here to view dainikshiksha website