করোনার ধকলেই পরীক্ষা দিচ্ছে কোটি চীনা শিক্ষার্থী - স্কুল - দৈনিকশিক্ষা

করোনার ধকলেই পরীক্ষা দিচ্ছে কোটি চীনা শিক্ষার্থী

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনার ধকল নিয়ে চীনের প্রায় ১ কোটি ১০ লাখ শিক্ষার্থী বার্ষিক কলেজ প্রবেশিকা পরীক্ষায় অংশ নিচ্ছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আজ মঙ্গলবার এই পরীক্ষা শুরু হচ্ছে। করোনার বিস্তারের কারণে প্রায় এক মাস বিলম্বের পর এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষার পরিদর্শকদের দায়িত্ব এবার বেড়ে গেছে। এবার নকল ঠেকানোর পাশাপাশি পরীক্ষার্থীদের জ্বরও তাঁদের দেখতে হবে।

এই পরীক্ষা হবে দুই দিন। যেসব মা–বাবা তাঁদের সন্তানদের বিশ্ববিদ্যালয়ে পড়ানোর স্বপ্ন দেখেন, তাঁরা এই পরীক্ষাকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়ে থাকেন। এতে এমন শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে এই পরীক্ষা নিয়ে একধরনের উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করে।

পরীক্ষা গ্রহণের জন্য চীনজুড়ে সাত হাজারের বেশি পরীক্ষাকেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব পরীক্ষাকেন্দ্রে ১০ লাখের বেশি পরিদর্শক বা অন্য তদারক কর্মী দায়িত্ব পালন করবেন।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, কোনো পরীক্ষার্থী পরীক্ষার হলে নকল করে কি না, তা দেখবেন এই পরিদর্শকেরা। একই সঙ্গে তাঁরা দেখবেন, কোনো পরীক্ষার্থীর জ্বর বা কাশি আছে কি না।

করোনার উপসর্গ থাকলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে আইসোলেশন কক্ষে নেয়া হবে। সেখানে বসেই সে পরীক্ষায় অংশ নেবে। অতি ঝুঁকিপূর্ণ এলাকার পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেয়ার সময় মাস্ক পরতে হবে।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website