করোনার পরিস্থিতি সামলাতে 'মোনালিসা' বিক্রি করবে ফ্রান্স! - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

করোনার পরিস্থিতি সামলাতে 'মোনালিসা' বিক্রি করবে ফ্রান্স!

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনায় বিধ্বস্ত হয়ে অর্থনৈতিক মন্দায় পড়েছে ইউরোপের দেশ ফ্রান্স।

আর সেই পরিস্থিতি সামাল দিতে লিওনার্দো দ্য ভিঞ্চির অমর কীর্তি ‘মোনালিসা’ চিত্রকর্মটি বিক্রি করার প্রস্তাব দিয়েছে দেশটির এক প্রতিষ্ঠান।

সেই প্রস্তাবে সাড়াও দিয়ে মোনালিসা বিক্রির পথে হাঁটতে পারে ফ্রান্স সরকার।

এদিকে এমন প্রস্তাবের খবরে চটেছে চিত্রকর্মবিষয়ক এক আন্তর্জাতিক সংগঠন।

‘মোনালিসা’ বিক্রি করলে বা নিলামে তুললে ফ্রান্সের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছে সংগঠনটি।

ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স ২৪-এর এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছেন, মোনালিসাকে ৫০ বিলিয়ন ইউরোতে বিক্রি করে দেয়ার প্রস্তাব দিয়েছেন ফ্রান্সের স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠান ফেবারনোভালের প্রতিষ্ঠাতা স্টেফানে ডিস্টিঙ্গুইন।

প্রতিষ্ঠানটির ভাষ্য– মোনালিসা বিক্রি করে যে বড় রকমের অর্থ মিলবে তা ফ্রান্সের এই করোনাকালে মন্দা উত্তরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তবে ডিস্টিঙ্গুইনের এমন যুক্তির চরম বিরোধী ওয়ার্ল্ড পেইন্টিং ফোরাম।

সংগঠনটির পক্ষ থেকে হুশিয়ারি দেয়া হয়েছে– শিল্পকর্মটি বিক্রি করা হলে তারা ফ্রান্স সরকারের বিরুদ্ধে মামলা করবে।

এদিকে ডিস্টিঙ্গুইনের এমন বক্তব্যের বিরোধিতা করেছেন ইতালির জনপ্রিয় চিত্রকর সিভিচ্চি।

তিনি প্রশ্ন ছুড়েছেন– কোন ক্ষমতায় মোনালিসা শিল্পকর্ম বিক্রির সিদ্ধান্ত নিতে পারে ফ্রান্স?

তিনি বলেন, মোনালিসা ফ্রান্সের সম্পদ নয়। লুভরে জাদুঘরে এর স্থান হলেও এটি সারাবিশ্বের সম্পদ। তাই এই শিল্পকর্ম বিক্রি করা আইনত দণ্ডনীয়।

প্রসঙ্গত ইতালি, স্পেন ও যুক্তরাজ্যের সঙ্গে তাল মিলিয়ে ফ্রান্সেও লাফিয়ে লাফিয়ে বেড়েছে করোনা রোগীর সংখ্যা। সংক্রমণ সামাল দিতে দেশজুড়ে লকডাউন দেয়ায় অর্থনীতিতে ধস নেমেছে সেখানে। দুর্যোগ কাটিয়ে উঠতে কী করণীয় তা বুঝে উঠতে পারছে না ফ্রান্স সরকার।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারসে দেয়া সর্বশেষ তথ্যানুযায়ী, ফ্রান্সে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৮১ হাজার ৫৭৫ মানুষ। মারা গেছে ২৮ হাজার ১৩২ জন।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না - dainik shiksha এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website