করোনার পর চীনে এবার ‘হান্টাভাইরাস’ আতঙ্ক - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনার পর চীনে এবার ‘হান্টাভাইরাস’ আতঙ্ক

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই এবার আতঙ্ক ছড়াচ্ছে ‘হান্টাভাইরাস’। চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যে একজনের মৃত্যু হয়েছে। চায়না গ্লোবাল টাইমসের বরাতে এ খবর দিয়েছে ইন্ডিয়া টুডে। এদিকে ভারত ও আরও কিছু দেশে সোয়াইন ফ্লু এবং বার্ড ফ্লুর বিস্তার ঘটছে। তবে, বাংলাদেশে ‘হান্টাভাইরাস’ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

চায়না গ্লোবাল টাইমসের এক টুইটে জানানো হয়েছে, চীনের ইউনান প্রদেশের এক ব্যক্তি সোমবার একটি বাসে কাজের জন্য শানডং প্রদেশে ফেরার পথে মারা যান। সেই সঙ্গে বাসে থাকা অন্য ৩২ জন ব্যক্তিকেও ভাইরাসের জন্য পরীক্ষা করা হয়েছিল।

আরও পড়ুন: দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন

চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রসমূহের (সিডিসি) মতে, হান্টাভাইরাস মূলত ইঁদুরের দ্বারা ছড়িয়ে পড়ে এবং এই ভাইরাস বিভিন্ন ধরনের রোগের কারণ হতে পারে। রেন্টাল সিনড্রোমের (এইচএফআরএস) সাথে হান্টাভাইরাস পালমোনারি সিনড্রোম (এইচপিএস) এবং জ্বর হতে পারে।

ব্যাংক ভোল (BANK VOLE) নামক একটি ইদুঁরের বিষ্ঠা , মূত্র ও মৃতদেহ থেকে হান্টাভাইরাস ছড়ায়। ১৯৫০ খ্রিষ্টাব্দ থেকে ২০০৭ খ্রিষ্টাব্দ পযর্ন্ত চীনে প্রায় ৫০ হাজার মানুষ এই ভাইরাসে মারা গেছেন। কোরিয়াতেও এই ভাইরাসের প্রভাবে বহু মানুষ মারা গেছেন । আমাদের বাংলাদেশ এই প্রজাতির ইদুঁর পাওয়া যায় না। মানুষের থেকে মানুষের দেহে ছড়ানোর কোনো রেকর্ড নেই। এই রোগটি বায়ুবাহিত নয় এবং কেবলমাত্র যদি লোকেরা ইঁদুরের প্রস্রাব, মল, লালা এবং সংক্রমিত ব্যক্তির কামড়ের সম্মুখীন হয় তবেই আক্রান্ত হয়।ফলে, চীনে আতঙ্ক ছড়ালেও বাংলাদেশে ‘হান্টাভাইরাস’ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

হান্টাভাইরাস আক্রান্তদের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা, মাথা ঘোরা, ঠাণ্ডা লাগা এবং পেটের সমস্যাসহ ক্লান্তি, জ্বর এবং পেশি ব্যথা। যদি চিকিৎসা না করা হয় তবে পরে কাশি এবং শ্বাসকষ্ট হতে পারে এবং এই ভাইরাস মারাত্মক আকার ধারণ করতে পারে। সিডিসির তথ্য অনুসারে, ইঁদুরের সংখ্যা নিয়ন্ত্রণই হল হান্টাভাইরাস সংক্রমণ রোধের প্রাথমিক কৌশল।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

করোনা আক্রান্ত আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ - dainik shiksha করোনা আক্রান্ত আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ ইসরাইলের আশ্বাস, দু’এক সপ্তাহের মধ্যে করোনার টীকা - dainik shiksha ইসরাইলের আশ্বাস, দু’এক সপ্তাহের মধ্যে করোনার টীকা সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ একটি মৃত্যুও কাম্য নয় : প্রধানমন্ত্রী - dainik shiksha একটি মৃত্যুও কাম্য নয় : প্রধানমন্ত্রী স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে - dainik shiksha ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ - dainik shiksha এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে - dainik shiksha শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website