করোনার বন্ধে কারিগরি শিক্ষার্থীদেরও ডিজিটাল ক্লাস - মেডিকেল ও কারিগরি - দৈনিকশিক্ষা

করোনার বন্ধে কারিগরি শিক্ষার্থীদেরও ডিজিটাল ক্লাস

নিজস্ব প্রতিবেদক |

দেশে করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে সব স্কুল-কলেজ, মাদরাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। এ অবস্থায় কারিগরি শিক্ষার্থীদের ডিজিটাল মাধ্যমে ক্লাস নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এসএসসি ভোকেশনাল কোর্সের নবম ও দশম শ্রেনির পাঠদানের ধারাবাহিকতা রক্ষার জন্য ট্রেডভিত্তিক ডিজিটাল ক্লাস পরিচালনা করা হবে। ইতোমধ্যেই শিক্ষকদের কাছে ডিজিটাল কনটেন্ট চাওয়া হয়েছে। কারিগরি শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

গত ২৯ মার্চ সকাল থেকে সংসদ টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে  মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। আর গত ৭ এপ্রিল ‘ঘরে বসে শিখি’ শিরোনামে সংসদ টেলিভিশনে শুরু হয়েছে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার।

কারিগরি শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচারের উদ্যোগ নেয়ার বিষয়টি নিশ্চিত করে কারিগরি শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. জহুরুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন,সরকারি ও বেসরকারি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসি ভোকেশনাল কোর্সের নবম ও দশম শ্রেনির পাঠদানের ধারাবাহিকতা রক্ষার জন্য ট্রেডভিত্তিক ডিজিটাল ক্লাস পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে শিক্ষকদের কাছে ডিজিটাল কনটেন্ট চাওয়া হয়েছে। আগামীকাল ৯ এপ্রিলের মধ্যে নির্বাচিত শিক্ষকদের কনটেন্ট ইমেইলে অধিদপ্তরে পাঠাতে হবে। প্রতিটি ক্লাস ৪০ মিনিট বিবেচনা করে ডিজিটাল কনটেন্ট তৈরি করতে বলা হয়েছে শিক্ষকদের।

তিনি আরও বলেন, করোনা সংক্রমণ রোধে চলমান অঘোষিত লকডাউন এ কড়াকড়ি আরোপ করায় শিক্ষকরা একটু প্রতিবন্ধকতার মধ্যে পড়ছেন। তবুও আমরা আশাবাদী খুব তাড়াতাড়ি ডিজিটাল ক্লাস পরিচালনা শুরু করতে পারব। কারিগরি অধিদপ্তরের কাছে ইতোমধ্যেই সাড়ে তিন হাজার ডিজিটাল কনটেন্ট রয়েছে।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website