করোনার বন্ধে প্রাইমারির ক্লাস হবে সংসদ টিভি ও অনলাইন পোর্টালে - স্কুল - দৈনিকশিক্ষা

করোনার বন্ধে প্রাইমারির ক্লাস হবে সংসদ টিভি ও অনলাইন পোর্টালে

নিজস্ব প্রতিবেদক |

মাধ্যমিকের পর এবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্যও ক্লাস ভিডিও করে সংসদ টিভিতে প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া শ্রেণি কার্যক্রমের এসব এসব ভিডিও সারাবছর শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রাখতে  আলাদা অনলাইন পোর্টাল তৈরি উদ্যোগ নিয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমরা ভিডিও ক্লাসের জন্য কাজ শুরু করেছি। যেসব ভিডিও ক্লাস শিক্ষার্থীদের জন্য তৈরির ব্যবস্থা নেওয়া হয়েছে। ৪০ জন শিক্ষক কাজ করছেন।  সেগুলো সম্পাদনার পর  সংসদ টেলিভিশনে প্রচার করা হবে। ইতোমধ্যে সংসদ টেলিভিশনের সঙ্গে কথা হয়েছে। এখন বিষয়টি সমন্বয়ের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে হবে।

তিনি দৈনিক শিক্ষাডটকমকে আরও বলেন, প্রাথমিক শিক্ষার্থীদের লেখাপড়ার সার্বিক উন্নয়নে জরুরি ও গুরুত্ব বিষয়গুলোর শ্রেণি কার্যক্রমের ভিডিও অনলাইনে আপলোড করার উদ্যোগ নেয়া হয়েছে। আমরা ভিডিও ধারণ শুরু করার সব ব্যবস্থা নিয়েছি। কিছু কাজ শুরু করেছি। ভিডিও ক্লাস সংসদ টেলিভিশনে প্রচারের পাশাপাশি অনলাইন পোর্টালে আপলোড করবো। শিশুদের জন্য আকর্ষণীয় হয় এমন একটি নাম দিয়ে পোর্টাল তৈরি করে আপলোড করে রাখবো। এসব ভিডিও ইউটিউবেও সংরক্ষণ করা হবে। যাতে শিক্ষার্থীরা যখন প্রয়োজন মনে করবে তখনই ভিডিও ক্লাস থেকে তারা বিষয়ভিত্তিক পাঠ নিতে পারবে।

মহাপরিচালক দৈনিক শিক্ষাডটকমকে আরও জানান, প্রথম ও দ্বিতীয় শ্রেণির জন্য ২০ মিনিটের একটি করে এবং তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির জন্য একটি করে ক্লাস সংসদ টিভিতে প্রচারের জন্য উদ্যোগ নেয়া হয়েছে।   

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, পরিস্থিতি বিবেচনায় শ্রেণি কার্যক্রমের ভিডিও প্রচারের জন্য সংসদ টেলিভিশনের জন্য উদ্যোগ নেয়া হয়েছে। যেহেতু মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শ্রেণি কার্যক্রম সংসদ টেলিভিশনে প্রচার করা হচ্ছে। সে কারণে কবে থেকে এটি সংসদ টেলিভিশনে প্রচার করা যাবে তা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হচ্ছে।

দেশে করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে আগামী ৯ এপ্রিল পর্যন্ত  স্কুল-কলেজ, মাদরাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। গত ২৯ মার্চ সকাল থেকে সংসদ টিভিতে মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। 

যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্র-ছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে।

কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে এসএসসি পরীক্ষার ফল জানা যাবে রোববার ১২টা থেকে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল জানা যাবে রোববার ১২টা থেকে ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা - dainik shiksha ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা করোনায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৫২৩ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৫২৩ শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website