করোনার মধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশ, পশ্চিমবঙ্গে পাসের হারে রেকর্ড - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনার মধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশ, পশ্চিমবঙ্গে পাসের হারে রেকর্ড

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রকাশিত হল পশ্চিমবঙ্গে এ বছরের মাধ্যমিকের ফল।  পরীক্ষার ১৩৯ দিনের মাথায় বুধবার (১৫ জুলাই) সকাল ১০ টায় আনুষ্ঠানিকভাবে মেধাতালিকা প্রকাশ করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। পাসের হারে  রেকর্ড সৃষ্টি হয়েছে এ বছর। হার  বছরের তুলনায় সামান্য বেড়ে হয়েছে ৮৬.৩৪ শতাংশ। 

ছাত্রদের মধ্যে পাসের হার ৮৯.৮৭ শতাংশ আর ছাত্রীদের মধ্যে পাসের হার ৮৩.৪৭ শতাংশ।  এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৩ হাজার ৬৬৬ জন। তার মধ্যে পাস করেছে আট লক্ষ ৪৩ হাজার ৩০৫ জন। পাসের হার সবচেয়ে বেশি পূর্ব মেদিনীপুরে,৯৬.৫৯ শতাংশ। পাশের হারে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে পশ্চিম মেদিনীপুর (৯২.১৬ শতাংশ) ও কলকাতা (৯১.০৭ শতাংশ)।

এ বছর ৭০০-র মধ্যে ৬৯৪ নম্বর পেয়ে মাধ্যমিকে প্রথম হয়েছে পূর্ব বর্ধমানের মেমারির অরিত্র পাল। সে মেমারি বিদ্যাসাগর মেমোরিয়াল স্কুলের ছাত্র। দ্বিতীয় স্থানে রয়েছে দুজন, বাঁকুড়ার সায়ন্তন গড়াই ও পূর্ব বর্ধমানের অভিক দাস। তাদের প্রাপ্ত নম্বর ৬৯৩। ৬৯০ নম্বর পেয়ে তৃতীয় স্থান অধিকার করেছে তিন জন। তারা হল বাঁকুড়ার সৌম্য পাঠক, পূর্ব মেদিনীপুরের দেবষ্মিতা মহাপাত্র, উত্তর ২৪ পরগনার অরিত্র মাইতি। এ বছরের মাধ্যমিকের মেধা তালিকায় মোট স্থান পেয়েছেন ৮৪ জন। তবে তার মধ্যে কলকাতার কেউ নেই।

এ ছাড়া অনলাইনেও ফলাফল জানা যাচ্ছে। ছাত্রছাত্রী বা তাদের অভিভাবকরা ফল দেখে নিচ্ছের পারেন এবিপি এডুকেশনের ওয়েবসাইটেও। রেজাল্ট জানতে এখানে ক্লিক করতে পারেন। এ ছাড়াও, wbresults.nic.in-সহ অন্যান্য ওয়েবসাইটেও রেজাল্ট জানা যাচ্ছে।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ১ থেকে ১০ অগস্ট পর্যন্ত নিজের স্কুলে ভর্তি হতে হওয়া যাবে। যারা অন্য স্কুলে ভর্তি হতে চায়, তাদের জন্য ১১ থেকে ৩১ অগস্টের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। পরিস্থিতি খতিয়ে দেখার পর পঠনপাঠন শুরু হবে।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website