করোনায় গ্রিল শ্রমিকের কাজ করে সংসার চালাচ্ছেন কলেজ শিক্ষক - কলেজ - দৈনিকশিক্ষা

করোনায় গ্রিল শ্রমিকের কাজ করে সংসার চালাচ্ছেন কলেজ শিক্ষক

বাঘা প্রতিনিধি |

অর্থ সংকটে পড়ে রাজশাহীর বাঘায় জহুরুল ইসলাম বাবলু নামের এক কলেজ শিক্ষক এখন গ্রিল শ্রমিকের কাজ করছেন। তিনি পাঁচপাড়া আবদুর রহমান সরকার বিএম কলেজের কম্পিউটার অপারেশন বিষয়ের প্রভাষক ছিলেন। দীর্ঘ ১৫ বছর চাকরি করেও প্রতিষ্ঠান এমপিওভুক্ত না হওয়ায় চরম অর্থ সংকটে পড়ে অবশেষে এ পথে পা বাড়ান। বৃদ্ধ মাসহ সাত সদস্যের পরিবার চালাতে গিয়ে হিমশিম খেয়ে গত দুই মাস ধরে দৈনিক ২০০ টাকা মজুরিতে শ্রমিকের কাজ করছেন। তিনি আড়ানী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড আ’লীগের নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

জানা যায়, জহুরুল ইসলাম বাবলু ১৯৯৯ সালে রাজশাহী কলেজ থেকে দর্শন বিভাগ থেকে মাস্টার্স পাস করেন। তারপর কম্পিউটার বিষয়ে কোর্স করে ২০০৫ সালে বাঘা উপজেলার পাঁচপাড়া আবদুর রহমান সরকার বিএম কলেজের কম্পিউটার অপারেশন বিষয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। কিন্তু কলেজটি সরকারিভাবে সব শর্ত পূরণ করলেও ১৭ বছরে এমপিওভুক্ত হয়নি। ছোটবেলায়ই বাবলুর বাবা মারা যান। যতটুকু জায়গা-সম্পত্তি ছিল বিভিন্ন সময় বিক্রি করে ছোট দুই ভাই ও চার বোনকে লেখাপড়া শিখিয়ে বিয়ে দিয়েছেন।

তারা এখন আলাদাভাবে বসবাস করে। বর্তমানে ৬ শতাংশ জমির ওপর দুটি ঘর তুলে বৃদ্ধ মা ও বোনের দুই ছেলেকে নিয়ে সংসার চালাতে গিয়ে বেকায়দায় পড়েন। এর আগে বেতন ছাড়া কলেজে চাকরির পাশাপাশি হাটবাজারে খাজনা আদায়ের শ্রমিক হিসেবে কাজ করতেন। কিন্তু করোনার কারণে সে কাজটিও হারান। কী করবে কোনো উপায় খুঁজে পাচ্ছিল না। বাল্যবন্ধু আড়ানী পৌর বাজারে জনতা মেটালের মালিক নাজমুল হকের কাছে এসে অধিকাংশ সময় কাটাতেন। এক পর্যায়ে জড়তা না রেখে গ্রিল শ্রমিকের কাজ করার ইচ্ছা প্রকাশ করেন। কিন্তু প্রথমে বন্ধু তাকে কাজ দিতে চায়নি। পরবর্তীতে তার অবস্থা বিবেচনা করে কাজ দেন।

এ বিষয়ে জহুরুল ইসলাম বাবলু বলেন, চাকরি করি কিন্তু বেতন নেই। সংসার চালাতে খরচ হয়। কী করে সংসার চালাব এ নিয়ে দুশ্চিন্তায় পড়ি। লজ্জা না করে এবং কোনো উপায় না পেয়ে অবশেষে গ্রিল শ্রমিকের কাজ করছি। তবে আশায় আছি কলেজ এমপিওভুক্ত হলে এ কাজ আর করা লাগবে না

ভাড়া বাড়িতে থাকা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে না - dainik shiksha ভাড়া বাড়িতে থাকা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে না নবম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু ১৬ আগস্ট - dainik shiksha নবম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু ১৬ আগস্ট করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৫৪ - dainik shiksha করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৫৪ শোক দিবস পালনে ২ হাজার করে টাকা পাবে সব প্রাইমারি স্কুল - dainik shiksha শোক দিবস পালনে ২ হাজার করে টাকা পাবে সব প্রাইমারি স্কুল প্রাথমিকের ক্লাস এবার বেতার ও ১৬ কমিউনিটি রেডিওতেও - dainik shiksha প্রাথমিকের ক্লাস এবার বেতার ও ১৬ কমিউনিটি রেডিওতেও যে পদ্ধতিতে অনলাইনে পড়ার জন্য শিক্ষার্থীদের ডাটা খরচ দেবে সরকার - dainik shiksha যে পদ্ধতিতে অনলাইনে পড়ার জন্য শিক্ষার্থীদের ডাটা খরচ দেবে সরকার নিবন্ধিত ১১৫ ইংলিশ মিডিয়াম স্কুলের তালিকা - dainik shiksha নিবন্ধিত ১১৫ ইংলিশ মিডিয়াম স্কুলের তালিকা করোনা ভাইরাস : বুঝবেন কীভাবে, যাবেন কোথায়? - dainik shiksha করোনা ভাইরাস : বুঝবেন কীভাবে, যাবেন কোথায়? মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু - dainik shiksha মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান - dainik shiksha ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি - dainik shiksha এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website