করোনায় ত্রাণ পেয়েছে দেড় কোটি পরিবার - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনায় ত্রাণ পেয়েছে দেড় কোটি পরিবার

নিজস্ব প্রতিবেদক |

করোনাভাইরাস মহামারীর মধ্যে এ পর্যন্ত সারা দেশে দেড় কোটিরও বেশি পরিবারকে মানবিক সহায়তা হিসেবে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে। এ তথ্য সোমবার (১৫ জুন) সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

৬৪টি জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে আরও জানা যায়, করোনা পরিস্থিতিতে সৃষ্ট দুর্যোগে দেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে মানবিক সহায়তা হিসেবে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছে সরকার। এ পর্যন্ত সারা দেশে দেড় কোটির বেশি পরিবারকে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে।

তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়েছে ১৬ জুন পর্যন্ত সারা দেশে ত্রাণ হিসেবে দুই লাখ ১১ হাজার মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে বিতরণ করা হয়েছে এক লাখ ৭৪ হাজার মেট্রিক টন। এতে এক কোটি ৫২ লাখ ছয় হাজার পরিবারের ৬ কোটি ৬৬ লাখ ১৫ হাজার জন উপকারভোগী।

সরকারি ভাষ্যে বলা হয়েছে, ত্রাণ হিসেবে নগদ ৯৫ কোটি ৮৩ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে বিতরণ করা হয়েছে ৮১ কোটি ৪৬ লাখ ৪৭ হাজার টাকা।

এছাড়া শিশুদের খাদ্য কিনতে নগদ ২৭ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হলেও ২২ কোটি ২৭ লাখ ৬৪ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এতে ৭ লাখ ১৩ হাজার ৬২১টি পরিবারের উপকারভোগীর সংখ্যা ১৪ লাখ ৯৪ হাজার ৫৯৫ জন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে গত ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত সব অফিস আদালত বন্ধ রাখে সরকার। ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস খুলে দেয়া হয়েছে,চলছে গণপরিবহনও।

কোভিড-১৯ এর সংক্রমণ পরিস্থিতিতে যেসব শ্রমজীবী কর্মহীন হয়ে পড়েছেন তাদের পাশাপাশি দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে তাৎক্ষণিক মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য সরকার ধাপে ধাপে নগদ টাকা ও চাল বরাদ্দ দিচ্ছে।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website