করোনায় পেছাচ্ছে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন, শিক্ষকরা পাবেন গাইড - কলেজ - দৈনিকশিক্ষা

করোনায় পেছাচ্ছে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন, শিক্ষকরা পাবেন গাইড

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে পরিমার্জিত কারিকুলাম (শিক্ষাক্রম) আগের পরিকল্পনা মাফিক ২০২১ খ্রিষ্টাব্দ থেকে বাস্তবায়ন করা যাচ্ছে না। ২০২২ খ্রিষ্টাব্দ থেকে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন শুরু হবে। তবে, ২০২১ খ্রিষ্টব্দে প্রতিটি শ্রেণিতে ব্যবহারের জন্য শিক্ষকদের নতুন কারিকুলামের গাইডলাইন দেয়া হবে।

মঙ্গলবার (২ জুন) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ‘২০২১ খ্রিষ্টাব্দের মধ্যে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রম চালু করার পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা বাস্তবায়নে করণীয় নির্ধারণ’ শীর্ষক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্ব করেন।

২০২১ খ্রিষ্টাব্দ থেকে ২০২৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত পরিমার্জিত নতুন কারিকুলাম বাস্তবায়ন করার কথা ছিল। পরিবর্তিত কারিকুলামে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষাক্রম ও পাঠ্যসূচিতে বড় ধরনের পরিবর্তন আনার পরিকল্পনা রয়েছে। আর প্রাথমিকের শিশুদের বোঝা কমাতে বই কমিয়ে দেয়ার প্রস্তাবও ছিল এ কারিকুলামে।

সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, মাদরসসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা, শিক্ষাক্রম প্রণয়নের দায়িত্বে থাকা এনসিটিবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, ২০২১ খ্রিষ্টাব্দ থেকে পরিমার্জিত নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করোনার কারণে সম্ভব হচ্ছে না। ২০২২ খ্রিষ্টাব্দ থেকে পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন শুরু করা হবে। তবে ২০২১ খ্রিষ্টাব্দে শিক্ষকদের জন্য নতুন কারিকুলামের গাইড তৈরি করা হবে। যাতে নতুন কারিকুলাম বাস্তবায়নে শিক্ষকরা সর্বাত্মক সহযোগিতা করতে পারেন। 

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘করোনার কারণে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন  পূর্ব পরিকল্পনা মাফিক শুরু করা যাচ্ছে না। নতুন কারিকুলামের জন্য ২০২১ খ্রিষ্টাব্দ থেকে আমরা শিক্ষক গাইড করে দেবো। ২০২২ খ্রিষ্টাব্দ থেকে পরিমার্জিত কারিকুলাম পুরোপুরি বাস্তবায়ন শুরু করা হবে।

তারা দৈনিক শিক্ষাডটকমকে আরও বলেন, ২০২২ খ্রিষ্টাব্দ থেকে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন শুরু হবে। তবে ২০২১ খ্রিষ্টাব্দের জন্য প্রতিটি শ্রেণিতে থিমেটিক ক্লাস করা হবে।  আর ২০২২ সালে প্রি-প্রাইমারি, প্রথম, দ্বিতীয়, ষষ্ট ও সপ্তম শ্রেণির কারিকুলাম বাস্তবায়ন করা হবে।

এনসিটিবির তথ্যমতে, পর্যায়ক্রমে শিক্ষার্থীদের নতুন পাঠ্যক্রমের বই হাতে তুলে দেয়া হবে। পাঠ্যক্রমে শিক্ষার্থীর পাঠ্য বিষয় কমে যাবে। ধারাবাহিক মূল্যায়নে বেশি গুরুত্ব দিয়ে পরীক্ষার খাতার নম্বর কমিয়ে দেয়া হবে। এতে শিক্ষার্থীদের বোঝা কমবে। তবে এই পরিবর্তন নির্দিষ্ট সময়ে করা যাচ্ছে না।

মাদরাসা শিক্ষকদের জুনের এমপিওর জিও জারি - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুনের এমপিওর জিও জারি করোনায় ৪৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৬৬ - dainik shiksha করোনায় ৪৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৬৬ শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website