করোনায় ব্যতিক্রমী গ্র্যাজুয়েশন অনুষ্ঠান - কলেজ - দৈনিকশিক্ষা

করোনায় ব্যতিক্রমী গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দৈনিকশিক্ষা ডেস্ক |

এই সপ্তাহে যুক্তরাষ্ট্রজুড়ে শিক্ষার্থীরা পড়াশোনা শেষে স্কুল গ্র্যাজুয়েশন ও কলেজ গ্র্যাজুয়েশন উদযাপন করছে। নভেল করোনাভাইরাসের কারণে চলমান লকডাউনের মধ্যে এমন অনুষ্ঠানের আয়োজন মানুষের কৌতূহল জাগিয়েছে। অনেক স্কুল ইন্টারনেটের মাধ্যমে ভার্চুয়াল বা গাড়ির মধ্যে থেকেই ড্রাইভ-থ্রোর মাধ্যমে গ্র্যাজুয়েশন উদযাপন করছে। তবে কিছু স্কুল গ্র্যাজুয়েশন উদযাপনের আরো নিরাপদ উপায় সন্ধান করছে।

ইন্ডিয়ানা রাজ্যের একটি উচ্চবিদ্যালয় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। ইন্ডিয়ানাপোলিস মোটর স্পিডওয়ের কাছে অবস্থিত এ বিদ্যালয়টি রেসট্র্যাকের শেষ লাইনে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেবে। প্রত্যেক শিক্ষার্থী ও তার পরিবারের জন্য একটি গাড়ির অনুমতি দেয়া হবে। তারা স্পিডওয়েতে গাড়ি চালিয়ে এসে সনদ নিয়ে ফিনিস লাইন দিয়ে বেরিয়ে যাবে।

তবে কলেজ গ্র্যাজুয়েশন পাওয়া শিক্ষার্থীদের জন্য এ প্রক্রিয়াটি খুব মানসিক চাপযুক্ত বলে মনে হচ্ছে। কারণ তারা এমন একটি সময়ে কলেজের পাঠ শেষ করছে যখন কভিড-১৯-এর কারণে পুরো শ্রমবাজার বিধ্বস্ত অবস্থায় রয়েছে। তবে তারা কয়েক দিনের জন্য ছাত্রজীবন এবং কয়েক বছরের কঠোর পরিশ্রমের সমাপ্তি উদযাপন করতে পারবে।

অনেক গ্র্যাজুয়েট উদযাপনের জন্য এ সপ্তাহে তাদের ক্যাম্পাস ও ছাত্রাবাসগুলোতে ফিরে গিয়ে মাস্ক ও গাউন পরে ছবি তুলেছেন। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে বার্ষিক ঐতিহ্যবাসী স্নাতকোত্তর অনুষ্ঠান উদযাপনে মঙ্গলবার রাতে এম্পায়ার স্টেট ভবনে বেগুনি আলোকসজ্জা করা হয়েছিল। আজ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে গ্র্যাজুয়েশন উদযাপনে আলোকসজ্জা করা হবে।

সূত্র : সিএনএন

করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৮৮ - dainik shiksha করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৮৮ এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ - dainik shiksha সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে - dainik shiksha শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত - dainik shiksha শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website