করোনা আক্রমণ করতে পারে মস্তিষ্কে : গবেষণা - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

করোনা আক্রমণ করতে পারে মস্তিষ্কে : গবেষণা

দৈনিকশিক্ষা ডেস্ক |

সরাসরি মস্তিষ্কে আক্রমণ করতে পারে প্রাণঘাতী করোনাভাইরাস। এর ফলে করোনা রোগীদের অনেকেই মাথার যন্ত্রণা, বিস্মৃতি বা বিভ্রান্তির মতো অভিজ্ঞতার মুখোমুখি হতে পারে। এক গবেষণায় এমন আশঙ্কাই প্রকাশ করেছেন মার্কিন বিজ্ঞানীরা। তবে এই সংক্রান্ত গবেষণা একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন তারা।

 করোনা আক্রান্ত রোগীরা বিভিন্ন সময়ে বিস্মৃতি ও নানাবিধ স্নায়বিক অসুখে আক্রান্ত হচ্ছে। এই বিষয়টি ধরেই গবেষণা চালিয়েছে ইয়েল বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজিস্ট আকিকো ইওয়াসাকি। তিনি তার গবেষণাপত্রে বলেন, সার্স-কোভ-টু ভাইরাসটি মস্তিষ্কের ভিতরে বিভাজিত হয়ে প্রতিলিপি তৈরি করতে পারছে। এর ফলে মস্তিষ্কের কোষে এটি অক্সিজেন পৌঁছতে দিচ্ছে না। তাই সেই কোষ নষ্ট হয়ে যাচ্ছে।

ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞান বিভাগের প্রধান এস অ্যান্ড্রু জোসেফসন এই দিকটির প্রশংসা করেছেন। তিনি বলেছেন, মস্তিষ্কে এই ভাইরাস সরাসরি কোনও প্রভাব ফেলে কি না, তা বোঝা এই সময়ে খুবই গুরুত্বপূর্ণ। এমনও অসম্ভব নয় যে, করোনা সৃষ্টিকারী সার্স-কোভ-টু ভাইরাসটি মস্কিষ্কের রক্তনালী ও কোষের মধ্যে থাকা দেয়াল ভেঙে দিতে পারে।

এই দেয়াল বা আবরণ অর্থাৎ ব্লাড-ব্রেন বেরিয়ার রক্তে উপস্থিত কোনও অপরিচিত পদার্থকে কোষে আঘাত করতে বাধা দেয়। এই কাজ জিকা ভাইরাসও করে থাকে। তবে এটা নিশ্চিত হতে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন অ্যান্ড্রু।

রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website