করোনা আক্রান্তের ৮০ ভাগ হাসপাতালে যাওয়ার প্রয়োজন হয় না - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা আক্রান্তের ৮০ ভাগ হাসপাতালে যাওয়ার প্রয়োজন হয় না

দৈনিকশিক্ষা ডেস্ক |

কেবল করোনা ভাইরাস নয়, সিজনাল ফ্লু থেকেও জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথার উপসর্গ হয়। ফলে এখন বোঝা মুশকিল, কে কোনটায় আক্রান্ত হয়েছেন বা হচ্ছেন। দুটোই ছোঁয়াচে। দেশের বর্তমান পরিস্থিতিতে ঘরে থাকাই এখন নিজের এবং সমাজের অন্যদের জন্য সবচেয়ে বেশি নিরাপদ। ঘরে থেকে নিয়মিত হাত ধোয়া, হাঁচি, কাশির শিষ্টাচার মেনে চলা, উপসর্গ দেখা দিলে ফোনে চিকিৎসকের পরামর্শ নেয়া এবং প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরীক্ষা করাতে হাসপাতালে যেতে হবে। মঙ্গলবার (২৪ মার্চ) কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়।

নিবন্ধে আরও জানা যায়, তবে সর্দি, জ্বর, কাশি হলেই উদ্বিগ্ন হয়ে পরীক্ষার জন্য ছোটাছুটির প্রয়োজন নেই। কারণ শ্বাসকষ্ট বা নিউমোনিয়া না হলে কিংবা আগের কোনো রোগের জটিলতা না থাকলে ভয়ের কিছু নেই। করোনা ভাইরাসে আক্রান্ত ৮০ শতাংশের বেশি মানুষের হাসপাতালে যেতে হয় না, এমনিতেই ভালো হয়ে যায়। তাই জ্বর, সর্দি, কাশির উপসর্গ থাকলেও ধৈর্য ধরে নিজের বা স্বজনদের পরিস্থিতি পর্যবেক্ষণ করা উচিত।

তবে পরিবারে যদি বয়স্ক ব্যক্তি থাকেন, তাঁদের জন্য অবশ্যই শুরু থেকে সতর্ক থাকতে হবে। তাঁদের মধ্যে সামান্য উপসর্গ দেখা দিলেও চিকিৎসককে জানাতে হবে। প্রয়োজনে হাসপাতালে নিয়ে যেতে হবে।

ডা. এ বি এম আব্দুল্লাহ : ইউজিসি অধ্যাপক ও সচিব পদমর্যাদায় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক।

নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না - dainik shiksha নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার - dainik shiksha করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত - dainik shiksha করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা - dainik shiksha দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া - dainik shiksha শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু - dainik shiksha করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website