করোনা আতঙ্কে ইরাক থেকে সেনা প্রত্যাহার করেছে ফ্রান্স-ব্রিটেন - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা আতঙ্কে ইরাক থেকে সেনা প্রত্যাহার করেছে ফ্রান্স-ব্রিটেন

দৈনিকশিক্ষা ডেস্ক |

মহামারি করোনা ভাইরাস তাণ্ডব চালাচ্ছে বিশ্বজুড়ে। ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৯৯ দেশ ও অঞ্চলে। বাদ যায়নি সাদ্দামের দেশ যুদ্ধবিধ্বস্ত ইরাক। তবে শুধু আতঙ্ক নয়, ইরাকীদের জন্য আশির্বাদও নিয়ে এসেছে করোনা। দীর্ঘদিন দেশটিতে মোতায়েন থাকা সেনাদের করোনা আতঙ্কে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ফ্রান্স।

এর আগে একই কারণে গত সপ্তাহে ইরাকে মোতায়েন সেনাদের সরিয়ে নিয়েছে ব্রিটেনও। একই কারণ দেখিয়ে চেক সামরিক বাহিনীও ইরাক থেকে তাদের সেনাদল সরিয়ে নিয়েছে।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, করোনা ভাইরাস আতঙ্কে সেনাদের সাময়িকভাবে সব ফরাসি সেনারা ইরাক ত্যাগ করবে। দেশটির সশস্ত্র বাহিনী মন্ত্রণালয়ে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের প্রেক্ষিতেই সেনা প্রত্যাহার হচ্ছে বলে জানানো হয়েছে। মন্ত্রণালয় থেকে একটি বিবৃতিও দেয়া হয়েছে।

আপাতত সেনা ফিরিয়ে আনবে ফ্রান্স। তবে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে বিমান হামলা অব্যাহত থাকবে।

ইরাকের প্রধানমন্ত্রীর মুখপাত্র দেশটিত আস সাবাহ সংবাদপত্রকে জানিয়েছেন, ফরাসি সেনারা এরইমধ্যে ইরাক ত্যাগ করেছে।

সূত্র- টেলিগ্রাফ ইউকে।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website