করোনা : কুয়াকাটায় বন্ধ ঘোষণার পরও কিস্তির টাকা আদায় - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা : কুয়াকাটায় বন্ধ ঘোষণার পরও কিস্তির টাকা আদায়

কলাপাড়া (পটুয়াখালি) প্রতিনিধি: |

কুয়াকাটা সমুদ্র সৈকত লকডাউন। হোটেল,মোটেল থেকে শুরু করে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ গত এক সপ্তাহ ধরে। এ কারণে গোটা সৈকত জুড়ে শূণ্যতা। এর মধ্যে একটু পরপর করোনা সচেতনতায় চলছে প্রশাসনের মাইকিং। করোনা আতংকে সাগর উপকূলীয় লাখো মানুষ যখন প্রতিটি মুহূর্তে উদ্বেগ ও উৎকন্ঠায় কাটাচ্ছে,  ঠিক সেই মুহুর্তে বাড়ি বাড়ি গিয়ে কিস্তির টাকা আদায় করছে বেসরকারি প্রতিষ্ঠান আশা। সরকারি কোন নির্দেশনা তারা পায়নি অজুহাতে  আশা এ কিস্তির টাকা তোলে। আর এতে শ্রমজীবি ও নিম্ন আয়ের পরিবার পড়েছে বিপাকে। বিশেষ করে জেলে, কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ী।

কুয়াকাটায় বন্ধ ঘোষণার পরও কিস্তির টাকা আদায় করছে আশা । ছবি: পটুয়াখালি প্রতিনিধি

করোনা আতংকে গত ২৩ মার্চ পটুয়াখালী জেলা প্রশাসন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল ক্ষুদ্রঋণের কিস্তি উত্তোলন বন্ধ ঘোষণা করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, জেলা প্রশাসনের নির্দেশে পটুয়াখালীতে ২৩ তারিখ থেকে সবধরণের কিস্তির টাকা উত্তোলন বন্ধ ঘোষণা করা হয়েছে। যারা কিস্তি আদায় করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 
পটুয়াখালীর কলাপাড়া ও মহিপুর থানায় ক্ষুদ্রঋণ নিয়ে অন্তত ২০ হাজার পরিবার ক্ষুদ্র ব্যবসায় বিনিয়োগ করে জীবনযাপন করছে। এদের অদিকাংশ জেলে, কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ী। 

মঙ্গলবার সকাল থেকে কুয়াকাটার বিভিন্ন এলাকার সমিতিতে হাজির হয় আশার মাঠ কর্মীরা। যারা সমিতিতে উপস্থিত হয়নি তাদের বাড়ি বাড়ি গিয়ে কিস্তির জন্য তাগাদা দেয়। টাকা না দেওয়া পর্যন্ত ঘরে বসে থাকে।
এ বিষয়ে আশার মাঠ কর্মী জাহিদ হাসান বলেন, আমারা সরকারি কোন ঘোষণা বা নির্দেশ  পাইনি। তাই টাকা উত্তোলন করা হয়।

কুয়াকাটায় এনজিও আশার ১৪টি সমিতিতে প্রায় আড়াইশ সদস্য রয়েছে। যার অধিকাংশই নিম্ন আয়ের ও ক্ষুদ্র ব্যবসায়ী। কিন্তু করোনা আতংকে তাদের দৈনন্দিন শ্রম বিক্রি ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।
এ ব্যাপারে আশা ব্যাংক কুয়াকাটা শাখার ম্যানেজার জহির উদ্দিন মুঠোফোনে বলেন, সরকারিভাবে এখন পর্যন্ত কিস্তি না নেয়ার ব্যাপারে কোন নির্দেশ পাইনি। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে দুপুর থেকে কিস্তি উঠানো বন্ধ করে মাঠ কর্মীদের অফিসে চলে আসতে বলা হয়েছে।

কলাপাড়া ও কুয়াকাটার এনজিও থেকে সুবিধাভোগীরা জানান, যেখানে এখন সব ধরনের কাজ ও ব্যবসা বন্ধ রয়েছে।  তারা ঘর থেকে বের হতে পারছেন না। এখন কিস্তির টাকা দিবেন কিভাবে। এ দূর্যোগ কেটে গেলে তারা নিয়মিত কিস্তি পরিশোধ করবেন। 

এ ব্যাপারে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা  আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান, প্রশাসনের নির্দেশ অমান্য করে কিস্তির টাকা আদায় হচ্ছে এ খবর পেয়ে তাৎক্ষণিক কিস্তি উঠানো বন্ধের নির্দেশ দেয়। এরপরও যদি কোন সংস্থা এ দূর্যোগের মুহূর্তে কিস্তির টাকা উত্তোলন করে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে।
#

করোনা আক্রান্ত আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ - dainik shiksha করোনা আক্রান্ত আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ ইসরাইলের আশ্বাস, দু’এক সপ্তাহের মধ্যে করোনার টীকা - dainik shiksha ইসরাইলের আশ্বাস, দু’এক সপ্তাহের মধ্যে করোনার টীকা সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ একটি মৃত্যুও কাম্য নয় : প্রধানমন্ত্রী - dainik shiksha একটি মৃত্যুও কাম্য নয় : প্রধানমন্ত্রী স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে - dainik shiksha ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ - dainik shiksha এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে - dainik shiksha শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website