করোনা চিকিৎসায় ঢামেকে প্লাজমা সংগ্রহ শুরু - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা চিকিৎসায় ঢামেকে প্লাজমা সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিবেদক |

করোনা চিকিৎসায় ঢাকা মেডিক্যালে প্রথমবারের মতো প্লাজমা সংগ্রহ শুরু হয়েছে। আজ শনিবার করোনা থেকে সেরে ওঠা দিলদার হোসেন বাদল নামে সোহরাওয়ার্দী মেডিকেলের একজন চিকিৎসক তার প্লাজমা দান করেছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ব্লাড ট্রান্সফিউশন বিভাগে করোনাজয়ী তিনজন চিকিৎসকের কাছ থেকে আজ প্লাজমা সংগ্রহ করা হবে।

দেশে কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় এক সপ্তাহের মধ্যে পরীক্ষামূলক প্লাজমা থেরাপি শুরু করার আশা করা হচ্ছে। অনুমোদন পাওয়া সাপেক্ষে আক্রান্ত মুমুর্ষূ ব্যক্তিদের চিকিৎসায় এ পদ্ধতি ব্যবহার করা হবে- এমন তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন চিকিৎসকরা।

কোভিড উনিশে আক্রান্ত মুমুর্ষূ ব্যক্তিদের চিকিৎসায় এ পদ্ধতি ব্যবহার করে চীন, ইউরোপ, আমেরিকাসহ কয়েকটি দেশে সুফল মিলেছে। বাংলাদেশে এ চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা যায় কি-না দেখতে স্বাস্থ্য মন্ত্রণালয় একটি কারিগরি উপকমিটি গঠন করে। ওই কমিটি পরীক্ষামূলভাবে এই পদ্ধতি প্রয়োগের একটি প্রটোকল জমা দেয় বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে। তারা প্রস্তাবটির নৈতিক দিক খতিয়ে দেখে এর অনুমোদন দিয়েছে।

বিশেষজ্ঞরা মনে করেন, পার্শ্ব প্রতিক্রিয়ামুক্ত প্লাজমা থেরাপিতে জীবন বাঁচবে অসংখ্য মানুষের।

করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৮৮ - dainik shiksha করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৮৮ এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ - dainik shiksha সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে - dainik shiksha শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত - dainik shiksha শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website