করোনা প্রতিরোধে জয়পুরহাটে স্বেচ্ছায় গ্রাম ‘লকডাউন’ - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা প্রতিরোধে জয়পুরহাটে স্বেচ্ছায় গ্রাম ‘লকডাউন’

জয়পুরহাট প্রতিনিধি |

প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ ঝুঁকি মোকাবিলায় জয়পুরহাটের আমদই ইউনিয়নের পাইকড় বালকাপাড়া গ্রামে স্থানীয় যুব সমাজের উদ্যোগে সেচ্ছায় লকডাউন করা হয়েছে। বুধবার (৮ এপ্রিল) সকাল সাড়ে ৯টা থেকে বালকাপাড়া গ্রামের যুবসমাজের উদ্যোগে গ্রামবাসী নিজ ইচ্ছেতে লকডাউন ঘোষণা করে। দেশের করোনা ভাইরাসের পরিস্থিতি বিবেচনা করে গ্রামবাসী ঘরে থাকার জন্য এ উদ্যোগ গ্রহণ করেছে বলে জানা গেছে।

এ বিষয়ে বালকাপাড়া গ্রামের আহসান হাবীব জানান, মহামারি করোনা ভাইরাস সংক্রমণ ঝুঁকি মোকাবিলায় গ্রামবাসীর সহযোগিতায় আমরা যুবসমাজ গ্রামবাসীর নিজ ইচ্ছেতে লকডাউন করেছি। গ্রামবাসী ও নিজেদের নিরাপদে রাখতে নিজ নিজ বাড়িতে অবস্থান করাসহ জরুরি কোনো যানবাহন ব্যতীত বহিরাগতদের গ্রামে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। তবে জরুরি প্রয়োজন নিশ্চিত করে গ্রাম থেকে বাইরে এবং বাইর থেকে গ্রামে প্রবেশ করতে দেয়া হচ্ছে।

তারা আরও জানান, অযথা বিনা প্রয়োজনে বাড়ির বাইরে বের হলে আমরা তাদের বুঝিয়ে আবার বাড়ি ফিরে যেতে অনুরোধ করছি। মহামারি করোনা ভাইরাসের এই সময়ে কোনো আত্মীয়-স্বজন গ্রামে যেন বেড়াতে না আসে সে বিষয়ে সবাইকে অনুরোধ করা হচ্ছে। লকডাউনের ফলে গ্রামবাসীর কোনো রকমের দুর্ভোগ যেন সৃষ্টি না হয়, সে বিষয়টিও খেয়াল রাখা হচ্ছে। কারো খাবার প্রয়োজন হলে বা অতি প্রয়োজনীয় কাজ আমরাই দায়িত্ব নিয়ে করে দিচ্ছি। বহিরাগত কেউ যেন গ্রামে ঢুকতে না পারে সেজন্য গ্রামের মোড়ে মোড়ে বসানো হয়েছে টহল। পুরো গ্রামটিকে নজদারিতে রাখা হয়েছে।

এ বিষয়ে স্থানীয় মেম্বার ফরিদ উদ্দিন সবুজ জানান, করোনা ভাইরাসের প্রভাব এবং বিস্তাররোধে গ্রামবাসীকে নিরাপদে রাখতে এই উদ্যোগ নেয়া হয়েছে। গ্রামবাসীদের সাথে আলোচনা করে তারা লকডাউনের মতামত দিয়েছে সেজন্য স্থানীয় যুবসমাজের উদ্যোগে গ্রামকে লকডাউন করা হয়েছে। গ্রামে অনেকে ঢাকা থেকে এসেছে আমরা তাদের হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য বলেছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায় জানান, দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে চলেছে। সেক্ষেত্রে গ্রামের সকলে নিরাপদে থাকতে যে উদ্যোগ নিয়েছে সেটি একটি ভালো উদ্যোগ যদি কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি না হয়।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website