করোনা : বিনামূল্যে ‘জয় বাংলা অক্সিজেন সেবা’ দিচ্ছে ছাত্রলীগ - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা : বিনামূল্যে ‘জয় বাংলা অক্সিজেন সেবা’ দিচ্ছে ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক |

ব্যক্তিগত উদ্যোগ, বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্ক্ষীদের আর্থিক সহায়তায় প্রাথমিকভাবে ১২টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে বৃহস্পতিবার থেকে ‘জয় বাংলা অক্সিজেন সেবা’ কার্যক্রম শুরু করা হয়েছে। ঢাবি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সদ্য সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর উদ্যোগে এ সেবা পরিচালিত হচ্ছে।

এছাড়া তার সঙ্গে রয়েছেন ছাত্রলীগের উপ-বিজ্ঞানবিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডাকসুর সদস্য রফিকুল ইসলাম সবুজ।

রাজধানীর যে কোনো এলাকা থেকে ০১৬২৩০০০১০০, ০১৬৭৭১২৫৭৫৮, ০১৭২৫৩৪৩০৩৮ নম্বরে ফোন করলে তাৎক্ষণিকভাবে রোগীর বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দেন তারা।

উদ্যোক্তারা জানান, এই সেবামূলক কাজে কোনো ফি কিংবা জামানত নেয়া হবে না। তবে এই সেবা পেতে হলে চিকিৎসকের ব্যবস্থাপত্র ও জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে। পাশাপাশি সেবা গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যে সিলিন্ডার ফেরত দিতে হবে।

সাদ বিন কাদের চৌধুরী জানান, ইতোমধ্যে দু’জন রোগীকে এ সেবা দেয়া হয়েছে। দেশের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমাদের এ কার্যক্রম চলবে। শুধু করোনাভাইরাস আক্রান্ত রোগীই নন, অন্যান্যদের জন্যও অক্সিজেনের প্রয়োজন হলে তারাও বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবা পাবেন।

করোনা রোগীদের ফুসফুস আক্রান্ত হয় বলে অনেক ক্ষেত্রে শ্বাসকষ্ট দেখা দেয়। এতে দেশে অক্সিজেন সিলিন্ডারের চাহিদা বেড়ে গেছে বলে এমন উদ্যোগ গ্রহণ করেছে তারা।

সবুর খান কলিন্স বলেন ‘করোনাভাইরাস এখন সারাদেশে মারাত্মক আকার ধারণ করেছে। বিশ্বের অনেক উন্নত দেশই হিমশিম খেয়েছে এবং এখনও খাচ্ছে পরিস্থিতি সামাল দিতে। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। দেশও তার সাধ্যমতো চেষ্টা করছে সামাল দিতে কিন্তু অনেক ক্ষেত্রে কাঙ্ক্ষিত সেবা দেয়া সম্ভব হচ্ছে না সম্পদের অপ্রতুলতার কারণে।

অক্সিজেন কমে যাওয়া করোনাভাইরাসের ভয়াবহ পর্যায় এবং অক্সিজেন কমার ফলে মানুষ মারাও যেতে পারে। অক্সিজেনের অভাবে যেন কেউ মারা না যায় সেজন্য আমাদের ক্ষুদ্র সামর্থ্য অনুযায়ী আমরা এই উদ্যোগ নিয়েছি। যার যার অবস্থান থেকে এগিয়ে আসলে আশা করি অক্সিজেনের অভাবে কেউ মারা যাবে না।

ডিপিএড শিক্ষকদের বেতন জটিলতার সমাধান শিগগিরই - dainik shiksha ডিপিএড শিক্ষকদের বেতন জটিলতার সমাধান শিগগিরই স্কুলছাত্রী নীলা হত্যার প্রধান আসামী মিজান গ্রেফতার - dainik shiksha স্কুলছাত্রী নীলা হত্যার প্রধান আসামী মিজান গ্রেফতার উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না - dainik shiksha উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন এমফিল-পিএইচডি জালিয়াতিতে এগিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha এমফিল-পিএইচডি জালিয়াতিতে এগিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি - dainik shiksha ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় please click here to view dainikshiksha website