করোনা ভাইরাসে ভারতের ক্ষতি হবে ৯ লাখ কোটি রুপি - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা ভাইরাসে ভারতের ক্ষতি হবে ৯ লাখ কোটি রুপি

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনাভাইরাসের প্রভাবে ভারতের আর্থিক ক্ষতি হবে নয় লাখ কোটি রুপি। বুধবার এ তথ্য জানিয়েছে ব্রিটিশ ব্রোকারেজ সংস্থা বার্কলেজ। আর্থিক ধাক্কা সামলাতে অন্তত দুই হাজার ২০০ কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করেছে নরেন্দ্র মোদির সরকার।

বার্কলেজের সমীক্ষায় বলা হয়েছে, ভারতে চার সপ্তাহ সম্পূর্ণ লকডাউন চলবে। আংশিক লকডাউন চলবে আরও প্রায় আট সপ্তাহ। অর্থাৎ ২০২০-২১ অর্থবছরের প্রথম ত্রৈমাসিকের প্রায় পুরোসময়ে এর প্রভাব থাকবে। এতে চলতি বছরে প্রবৃদ্ধির হার আড়াই শতাংশে নামতে পারে। ২০২০-২১ অর্থবছরে তা হতে পারে সাড়ে তিন শতাংশ। খবর এনডিটিভির।

রিপোর্টে দাবি করা হয়েছে, কেন্দ্রীয়ভাবে ভারত মঙ্গলবার গভীর রাত থেকে লকডাউন কার্যকর করলেও দেশটির বিভিন্ন রাজ্য তার আগে থেকেই লকডাউন শুরু করেছিল। যার প্রভাবে অর্থনৈতিক ক্ষতি দাঁড়াতে পারে নয় লাখ কোটি রুপি। তার মধ্যে শুধু দেশটির কেন্দ্রীয় লকডাউনেই ক্ষতি হবে সাত লাখ কোটি রুপি। মূল্যায়ন সংস্থা কেয়ার রেটিংস বলছে, চলতি অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকে প্রবৃদ্ধি দাঁড়াতে পারে দেড় থেকে আড়াই শতাংশ পর্যন্ত।

করোনার ভয়ঙ্কর পরিস্থিতি মোকাবেলায় দুই হাজার ২০০ কোটি ডলার (এক লাখ ৭০ হাজার কোটি রুপি) প্যাকেজ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এই অর্থ থেকে দরিদ্র শ্রেণির মানুষের জন্য নগদ ও খাদ্যে ভর্তুকি দেয়া হবে বলেও জানান তিনি।

নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না - dainik shiksha নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার - dainik shiksha করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত - dainik shiksha করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা - dainik shiksha দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া - dainik shiksha শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু - dainik shiksha করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website