করোনা ভাইরাস: বাবা চিকিৎসক হলেই স্কুল ভর্তিতে সন্তান পাবে অগ্রাধিকার - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা ভাইরাস: বাবা চিকিৎসক হলেই স্কুল ভর্তিতে সন্তান পাবে অগ্রাধিকার

দৈনিকশিক্ষা ডেস্ক |

চীনে নতুন করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়ছেন চিকিৎসক, নার্সরা। এর প্রতিদান দিতে স্থানীয় প্রশাসন নতুন সিদ্ধান্ত নিয়েছে। বলা হচ্ছে, হুবেই প্রদেশে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করা চিকিৎসকদের সন্তানেরা স্কুল–কলেজে ভর্তির আবেদনের ক্ষেত্রে বিশেষ সুবিধা পাবে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, মঙ্গলবার চীনা কর্তৃপক্ষ এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। তাতে বলা হয়েছে, হুবেই প্রদেশে করোনাভাইরাস প্রতিরোধে চিকিৎসকেরা জীবন বাজি রেখে লড়াই করছেন। এর প্রতিদান হিসেবে চলতি বছর তাদের সন্তানদের স্কুল–কলেজে ভর্তি পরীক্ষায় অতিরিক্ত পয়েন্ট দেয়া হবে।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে নতুন করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। এই এলাকাকেই নতুন করোনাভাইরাসের আঁতুড়ঘর হিসেবে ধারণা করা হচ্ছে। 

চীনের স্কুল ব্যবস্থায় পরীক্ষার বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দেয়া হয়। কিছু কিছু ক্ষেত্রে ভালো স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য অপেক্ষাকৃত কমবয়সী শিক্ষার্থীদেরও কঠিন ও প্রবল প্রতিযোগিতাপূর্ণ পরীক্ষার মুখোমুখি হতে হয়। চীনা কর্তৃপক্ষ বলছে, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে চিকিৎসকদের উৎসাহিত করতেই তাদের সন্তানদের ভর্তি পরীক্ষায় অতিরিক্ত ১০ পয়েন্ট দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে এই সিদ্ধান্তের সমালোচনাও করছেন অনেকে। নিন্দুকদের অভিযোগ, এ ধরনের সুবিধা দেওয়া অন্যায়। আর দিলেও তা শুধু হুবেই প্রদেশের জন্য বরাদ্দ করা উচিত হবে না। কারণ অন্যান্য প্রদেশের চিকিৎসকেরাও করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছেন। আবার কেউ কেউ বলছেন, বাবার ভালো কাজের জন্য সন্তানদের পুরস্কৃত করার কোনো অর্থ নেই। এর ফলে শিক্ষা খাতে বৈষম্য সৃষ্টি হতে পারে।

প্রাণঘাতী করোনা ভাইরাস বা কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। গত বছরের ৩১ ডিসেম্বর থেকে শনাক্ত হওয়া এই রোগটিতে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। বাড়ছে আক্রান্তের সংখ্যাও। এখন পর্যন্ত সংক্রমণের শিকার হয়েছে ৭৫ হাজারের বেশি মানুষ।

আরও পড়ুন:

করোনা ভাইরাস : জটিলতা মোকাবেলায় বেসরকারি হাসপাতালের করণীয়

করোনা ভাইরাস : চীনে আক্রান্ত ১০ হাজার মৃতদেহ পোড়ানোর অভিযোগ

করোনা ভাইরাস : আলোচনায় বনরুই

করোনা ভাইরাসের খবর ফাঁসকারী সেই চীনা ডাক্তার মারা গেছেন

করোনা ভাইরাস : আতঙ্কিত চীনা শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষাগ্রহণ

করোনা ভাইরাস : রূপ নিতে পারে মহামারিতে

করোনা ভাইরাস : চিকিৎসা কী?

করোনা গুজবে চীনফেরত শিক্ষার্থীর পরিবার একঘরে

করোনা ভাইরাস : উপসর্গ লুকালে হতে পারে মৃত্যুদণ্ড

করোনা : ২৪ ঘণ্টায় দুইজনের মৃত্যু, নতুন শনাক্ত ৯ - dainik shiksha করোনা : ২৪ ঘণ্টায় দুইজনের মৃত্যু, নতুন শনাক্ত ৯ গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে - dainik shiksha ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ - dainik shiksha এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে - dainik shiksha শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website