করোনা মহামারীর চেয়েও বেশি মৃত্যু হবে অনাহারে : অক্সফাম - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

করোনা মহামারীর চেয়েও বেশি মৃত্যু হবে অনাহারে : অক্সফাম

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ২২ লাখ ছাড়িয়ে গেছে। গেল ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ২ লাখ ১৩ হাজারের বেশি রোগী। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই শনাক্ত ৬২ হাজার, যা দেশটিতে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। এদিন ভারতেও রেকর্ড সাড়ে ২৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। করোনা মহামারীর মধ্যেই রাশিয়ায় দেখা দিয়েছে প্লেগ আতঙ্ক।

এ নিয়ে সেখানে ইঁদুর জাতীয় প্রাণীর ওপর পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম বলেছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যত মানুষ মারা যাবে, তার চেয়েও বেশি প্রাণহানি হবে মহামারীর বিরূপ প্রভাবে সৃষ্ট খাদ্যাভাবে। বিশ্বে করোনায় এ পর্যন্ত সাড়ে পাঁচ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। খবর বিবিসি, গার্ডিয়ান ও এএফপিসহ বিভিন্ন সংবাদ মাধ্যমের।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত দেড়টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ২২ লাখ ৮৭ হাজার ৬১৫ জন। মারা গেছেন ৫ লাখ ৫৪ হাজার ৬২০ জন। অবস্থা আশঙ্কাজনক ৫৮ হাজার ২৯৯ জনের। সুস্থ হয়েছেন ৭১ লাখ ৪৭ হাজার ৭০৩ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৩ হাজার ২৭৯, মৃত্যু হয়েছে ৫ হাজার ৫১৮ জনের। যা আগের ২৪ ঘণ্টায় ছিল যথাক্রমে ২ লাখ ১৩ হাজার ৮৭ ও ৫ হাজার ৫১৫ জন।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬১ হাজার ৮৪৮ জন নতুন করে আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৮৯০ জনের। এ নিয়ে সেখানে আক্রান্ত ৩১ লাখ ৯৩ হাজার ৫৫৪, মারা গেছেন ১ লাখ ৩৫ হাজার ৩৮৮ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় শনাক্ত রোগী কিছুটা কমেছে। আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৫৪১, যা আগের দিন ছিল ৪৮ হাজার ৫৮৪ জন। একই সময়ে সেখানে মৃত্যু হয়েছে ১ হাজার ১৮৭ জনের। এ নিয়ে দেশটিতে রোগীর সংখ্যা ১৭ লাখ ২৭ হাজার ২৮৯, মৃত্যু হয়েছে ৬৮ হাজার ৩৫৫ জনের।

তৃতীয় স্থানে ভারতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২৫ হাজার ৫৭১ জন রোগী শনাক্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৪৯১ জনের। এ নিয়ে দেশটিতে রোগী ৭ লাখ ৯৪ হাজার ৮৫৫ জন, মারা গেছেন ২১ হাজার ৬২৩ জন। ভারতে করোনায় আক্রান্ত ও মৃত্যু সবচেয়ে বেশি দেখেছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্ত ২ লাখ ২৩ হাজার ৭২৪ জন। অপরদিকে মৃত্যু হয়েছে ৯ হাজার ৪৪৮ জনের। রাজধানী দিল্লিতে কোভিড পজিটিভ রোগীর সংখ্যা ১ লাখ ৪ হাজার ৮৬৪ জন। এদিকে গুজরাট ও তামিলনাড়ুতেও সংক্রমণ বাড়ছে। গুজরাটে আক্রান্তের সংখ্যা ৩৮ হাজার ৩৩৩। তামিলনাড়ুতে ইতোমধ্যেই আক্রান্ত লাখ ছাড়িয়েছে।

চতুর্থ স্থানে রাশিয়ায় রোগীর সংখ্যা ৭ লাখ ৭ হাজার ৩০১, মৃত্যু হয়েছে ১০ হাজার ৮৪৩ জনের। পঞ্চম স্থানে থাকা পেরুতে আক্রান্ত ৩ লাখ ১২ হাজার ৯১১, মারা গেছেন ১১ হাজার ১৩৩ জন। স্পেনকে ছাড়িয়ে ষষ্ঠ স্থানে উঠে আসা চিলিতে আক্রান্ত ৩ লাখ ৬ হাজার ২১৬, মৃত্যু হয়েছে ৬ হাজার ৬৮২ জনের। স্পেনে আক্রান্ত ৩ লাখ ১৩৬ জন, মৃত্যু হয়েছে ২৮ হাজার ৪০১ জনের।


ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে -অক্সফাম : ‘দ্য হাঙ্গার ভাইরাস’ শীর্ষক এক প্রতিবেদনে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম জানায়, কোভিড মহামারীর কারণে তৈরি হতে যাওয়া অনাহারে বছর শেষে প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হতে পারে। যেখানে এপ্রিলে ‘পিক টাইমে’ দৈনিক ১০ হাজার মানুষ মারা গেছেন করোনায়। ব্যাপক বেকারত্ব, লকডাউনে খাদ্য উৎপাদন ব্যাহত হওয়া ও সরবরাহ কমে যাওয়ায় তৈরি হবে এ ক্ষুধামন্দা। যাতে বিশ্বের ১২ কোটি ২০ লাখের বেশি মানুষ অনাহারের প্রান্তে চলে যাবেন। আফগানিস্তান, সিরিয়া ও দক্ষিণ সুদানসহ ১০টি দেশকে চিহ্নিত করেছে অক্সফাম, যাদের খাদ্য সংকট গুরুতর আকার ধারণ করেছে।

অক্সফামের প্রতিবেদনে উদাহরণ হিসেবে আফগানিস্তানের কথা উল্লেখ করা হয়েছে। সেখানে লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখে। ২০১৯ সালের সেপ্টেম্বরে দেশটিতে খাদ্য সংকটে ভুগেছিলেন সাড়ে ২০ লাখ মানুষ, এ বছরের মে মাসে তা বেড়ে হয়েছে সাড়ে ৩০ লাখ।

সীমান্ত বন্ধের কারণে প্রবাসী আয়ও কমে গেছে। ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার মতো মধ্যম আয়ের দেশগুলোকে ‘ক্ষুধার উদীয়মান উপকেন্দ্র’ হিসেবে দেখছে সংস্থাটি, যেখানে লাখ লাখ মানুষ সামাজিক ও অর্থনৈতিক সংকটের মুখে।

অক্সফাম গ্রেট ব্রিটেনের প্রধান নির্বাহী ড্যানি শ্রীসকান্দারাজাহ বলেছেন, কোভিড-১৯ এর প্রভাব ভাইরাসের চেয়েও বিস্তৃত, লাখ লাখ দরিদ্রকে আরও ক্ষুধা ও দারিদ্র্যের দিকে ঠেলে দিচ্ছে এটি।

রাশিয়ায় প্লেগ আতঙ্ক : করোনা মহামারীর মধ্যেই বিউবোনিক প্লেগ আতঙ্ক ছড়িয়েছে রাশিয়ায়। বুধবার মঙ্গোলিয়াসংলগ্ন দুর্গম পূর্বাঞ্চলে ইঁদুর জাতীয় প্রাণীর ওপর পরীক্ষা শুরু করেছে স্থানীয় প্রশাসন। এসব প্রাণী বিউবোনিক প্লেগের ব্যাকটেরিয়া বহন করছে কিনা তা দেখা হচ্ছে।

গত সপ্তাহে মঙ্গোলিয়ায় দুটি বিউবোনিক প্লেগের ঘটনা ধরা পড়ার পর ইঁদুর জাতীয় প্রাণী শিকার বা এর মাংস না খাওয়ার জন্য সাইবেরিয়া অঞ্চলের বাসিন্দাদের প্রতি আহ্বান জানানো হয়েছে। রাশিয়ার খাদ্যের মান নিয়ন্ত্রণ সংস্থা রোস্পোট্রেবনাডজোর জানিয়েছে, প্লেগের অ্যান্টিজেন শনাক্ত করতে ২০২০ সালে যতগুলো ইঁদুর পরীক্ষা করা হয়েছে, প্রতিটির ক্ষেত্রে নেগেটিভ ফল এসেছে। যদিও এখনও সম্পূর্ণ আশ্বস্ত হয়নি প্রশাসন।

পাকিস্তানে শিক্ষাপ্রতিষ্ঠান চালু হবে সেপ্টেম্বরে : পাকিস্তানে সেপ্টেম্বর থেকে পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রদেশগুলোর শিক্ষামন্ত্রীদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। দেশটির প্রাদেশিক সব সরকার এ সিদ্ধান্তের সঙ্গে একমত হয়েছে। সেপ্টেম্বরের আগে প্রদেশগুলোর শিক্ষামন্ত্রীদের নিয়ে দুটি সভার আয়োজন করা হবে বলেও জানানো হয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি বিবেচনা করা হবে।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website