করোনা : রেড জোনে ছুটি ঘোষণা নিয়ে অস্পষ্টতা - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা : রেড জোনে ছুটি ঘোষণা নিয়ে অস্পষ্টতা

নিজস্ব প্রতিবেদক |

মাধবদী পৌরসভার ৪ ও ৫ নম্বর ওয়ার্ডকে ‘রেড জোন’ ঘোষণা করেছে নরসিংদী জেলা প্রশাসন। কিন্তু সেখানে এখনো সাধারণ ছুটি দিয়ে প্রজ্ঞাপন জারি করেনি জনপ্রশাসন মন্ত্রণালয়। একইভাবে হবিগঞ্জের বাহুবল উপজেলা সদরকে রেড জোনে চিহ্নিত করেছিলেন সিভিল সার্জন। কিন্তু সরকার রেড জোনকে কেন্দ্র করে যে সাধারণ ছুটি ঘোষণা করেছে তাতে বাহুবল সদরের নাম নেই। মঙ্গলবার (২৩ জুন) ভোরের কাগজ পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন অভিজিৎ ভট্টাচার্য্য।

প্রতিবেদনে আরও জানা যায়, অথচ গত ১৪ জুন জনপ্রশাসন মন্ত্রী মো. ফরহাদ হোসেন বলেছিলেন, দেশের যেসব এলাকায় করোনা ভাইরাস সংক্রমণের হার বেশি, সেসব এলাকাকে ‘রেড জোন’ ঘোষণা করে লকডাউন করা হবে। লকডাউন চলাকালে ওই এলাকায় সাধারণ ছুটি থাকবে। এর আট দিন পর গতকাল সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ১০ জেলার ২৭টি রেড জোন এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি পর্যালোচনা করে দেখা গেছে, সিভিল সার্জন ঘোষিত দেশের সব রেড জোনে ছুটির ঘোষণা নেই। এরফলে ছুটি নিয়ে অস্পষ্টতা দেখা দিয়েছে। অনেকেই বলেছেন, করোনা মোকাবিলায় সমন্বয়হীনতার কারণেই এমন অদ্ভুত ঘটনা ঘটছে।

জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গতকাল বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় ১০ জেলায় যে ছুটি ঘোষণা করেছে সে বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তর কিছুই জানে না। তার মতে, ছুটির ঘোষণা নিয়ে অস্পষ্টতা দেখা দিয়েছে। তিনি বলেন, দেশে করোনা মোকাবিলা কে কীভাবে করতে চায় তা আমরা স্বাস্থ্য অধিদপ্তরের কেউ বুঝতে পারছি না। করোনা নিয়ে কারা কী চায় তাও বুঝতে পারছি না।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন গতকাল বলেন, নির্ধারিত প্রক্রিয়া মেনে ১০ জেলায় রেড জোন ঘোষিত ২৭টি এলাকায় সাধারণ ছুটি দেয়া হয়েছে। আরো চার জেলায় রেড জোন ঘোষিত এলাকায় ছুটি ঘোষণা করা হবে। তিনি বলেন, কোথায় রেড জোন ঘোষণা হবে তা নির্ধারণ করার জন্য একটি কমিটি কাজ করছে। এই কমিটি যথাযথ প্রক্রিয়া মেনে রেড জোন ঘোষণার পর ছুটির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে সুপারিশ করে। এরপরই জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছুটির প্রজ্ঞাপন জারি করা হয়। আজকালের মধ্যে আরো চার জেলায় ছুটি ঘোষণা করা হবে বলেও জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

এর আগে গত রবিবার মধ্যরাতে করোনা সংক্রমণের অতি ঝুঁকিতে থাকা দেশের ১০ জেলার ২৭ এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে জনপ্রশাসন মন্ত্রণালয়। জেলাগুলো হচ্ছে চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুর। আদেশে বলা হয়েছে, রেড জোন ঘোষিত এলাকায় বসবাসরত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে। এই ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটি অন্তর্ভুক্ত থাকবে। এছাড়া রেড জোন ঘোষিত এলাকায় অবস্থিত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত ও অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে। সাধারণ ছুটি চলাকালে এসব এলাকার লোকজনের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। এছাড়া জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির বাইরে থাকবে বলে আদেশে বলা হয়েছে।

আদেশ অনুযায়ী এসব এলাকায় ২১ জুন থেকে বিভিন্ন মেয়াদে সাধারণ ছুটি থাকবে। এরমধ্যে চট্টগ্রামের ১০ নম্বর ওয়ার্ডে (বিসিক শিল্প এলাকা ব্যতীত) ৮ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি। বগুড়া পৌরসভার চেলোপাড়া, নাটাইপাড়া, নারুলি, জলেশ্বরীতলা, সূত্রাপুর, মালতিনগর, ঠনঠনিয়া, হাড়িপাড়ি ও কলোনা এলাকায় ৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি। চুয়াডাঙ্গার দর্শনা পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের পরানপুর গ্রামের রিফিউজি কলোনি ও ৭নং ওয়ার্ডের থানাপাড়া এলাকায় ৮ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ক্যাথলিক মিশন রোড, রূপশপুর, সবুজবাগ, মুসলিমবাগ, লালবাগ, বিরাইমপুর ও পৌরসভার কালীঘাট রোড ও শ্যামলী এলাকা এবং কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের নন্দনগর, কাদিপুর ইউনিয়নের মনসুর ও কুলাউড়া পৌরসভার মাগুরা ও মনসুর এলাকায় ৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।
নারায়ণগঞ্জের রূপগঞ্জ ইউনিয়নে ২ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি। হবিগঞ্জ পৌরসভার ৬ ও ৯নং ওয়ার্ড এবং চুনারুঘাট উপজেলার দেওরগাছ, উবাইটা ও রাণীগাঁও ইউনিয়ন এবং চুনারুঘাট পৌরসভা, আজমিরীগঞ্জ সদর ইউনিয়ন ও মাধবপুর পৌরসভা এলাকায় ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি। মুন্সীগঞ্জ পৌরসভার ১নং ওয়ার্ডের মাঠপাড়ায় ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।
কুমিল্লা সিটি করপোরেশনের ৩নং ওয়ার্ডের কালিয়াজুড়ি, রেসকোর্স, শাসনগাছা, ১০নং ওয়ার্ডের ঝাউতলা, কান্দিরপাড়, পুলিশ লাইন, বাদুরতলা, ১২নং ওয়ার্ডের নানুয়ার দিঘির পাড়, নবাব বাড়ি, চৌমুহনী, দিগাম্বরীতলা এবং ১৩ নং ওয়ার্ডের টমছম ব্রিজ, থিরাপুকুরপাড় ও দক্ষিণ চর্থা এলাকায় ৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

যশোরের অভয়নগর উপজেলার চলিশিয়া, পিয়ারা, ও বাঘুটিয়া ইউনিয়ন এবং অভয়নগর পৌরসভার ২, ৪, ৫, ৬ ও ৯নং ওয়ার্ড, চৌগাছা পৌরসভার ৬ নং ওয়ার্ড, ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩নং ওয়ার্ড, কেশবপুর পৌরসভার ১ ও ৩নং ওয়ার্ড, যশোর পৌরসভার ৪ ও ৬ নং ওয়ার্ড ও আরবপুর ও উপশহর ইউনিয়ন এবং বেনাপোল পৌরসভার ২ ও নং ওয়ার্ড ও শার্শা ইউনিয়নে ৬ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি। এছাড়া ঝিকরগাছার বাকড়া ইউনিয়ন ও যশোর পৌরসভার ৪ নং ওয়ার্ডে ৭ জুলাই পর্যন্ত, অভয়নগর উপজেলার শ্রীধরপুর ইউনিয়ন ও যশোর পৌরসভার ৬ নং ওয়ার্ডে ৭ জুলাই পর্যন্ত এবং বেনাপোল পৌরসভার ৩ নং ওয়ার্ডে ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

মাদারীপুর পৌরসভার ১নং থেকে ৭নং ওয়ার্ড এবং বাহাদুরপুর, দুধখালী, ঝাউদি, মস্তফাপুর, রাস্তি ও কেন্দুয়া ইউনিয়ন, শিবচর উপজেলার শিবচর পৌরসভার ১, ৪ ও ৫ নং ওয়ার্ড এবং শিবচর দ্বিতীয় খণ্ড, বহেরাতলা দক্ষিণ, বাঁশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরেরচর ও পাচ্চর ইউনিয়ন, কালকিনি পৌরসভার ১, ৪, ৫, ৭, ৮ ও ৯নং ওয়ার্ড এবং ডাসার, গোপালপুর, আলীনগর ও শিকারমঙ্গল ইউনিয়ন এবং রাজৈর উপজেলার রাজৈর পৌরসভার ১, ২, ৩, ৫, ৬ ও৮ নং ওয়ার্ড, বদরপাশা, আমগ্রাম, কবিরাজপুর ও হোসেনপুর ইউনিয়নে ৩০ জুন পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।

প্রসঙ্গত, করোনা মোকাবিলায় বেশি আক্রান্ত এলাকাকে রেড (লাল), অপেক্ষাকৃত কম আক্রান্ত এলাকাকে ইয়েলো (হলুদ) এবং একেবারে কম আক্রান্ত বা আক্রান্তমুক্ত এলাকাকে গ্রিন (সবুজ) জোন হিসেবে চিহ্নিত করছে সরকার। রেড জোনকে লকডাউন করা হচ্ছে, সেখানে থাকছে সাধারণ ছুটি। ইয়োলো জোনে যেন আর সংক্রমণ না বাড়ে সেই পদক্ষেপ নেয়া হচ্ছে। এছাড়া সতর্কতা অবলম্বন করা হচ্ছে গ্রিন জোনেও।

মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ - dainik shiksha করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু - dainik shiksha মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো - dainik shiksha করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা - dainik shiksha দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান - dainik shiksha ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি - dainik shiksha এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে - dainik shiksha ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website