করোনা সংক্রমণের ভয় উপেক্ষা করে শ্রমিকদের কাজের সন্ধানে জমায়েত - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা সংক্রমণের ভয় উপেক্ষা করে শ্রমিকদের কাজের সন্ধানে জমায়েত

গাজীপুর প্রতিনিধি |

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সারা দেশে সামাজিক দূরত্ব বাজায় রাখার নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু তা সত্তে¡ও প্রতিদিন ভোরে গাজীপুরের শ্রীপুর উপজেলায় মাওনা উড়াল সেতুর নিচে কাজের সন্ধানে জমায়েত হন কয়েকশ দিনমজুর। বুধবার (১ এপ্রিল) ভোরেও একই চিত্র দেখা গেছে।

কাজের আশায় মাওনা উড়াল সেতুর নিচে দিনমজুরেরা | গাজীপুর প্রতিনিধি

জানা যায়, লকডাউনে থাকায় গত কয়েকদিন ধরে কেউ এখন আর দিনমজুরদের কাজে নিতে সেখানে যান না। কাজ নেই, খাবার নেই, এমন পরিবারের জন্য এ করোনাকাল কত যে কষ্টের তা না দেখে বুঝার উপায় নেই। তাই তো ক্ষুধার কাছে করোনার আঘাতের সকল ভয় তুচ্ছ করে কাজের সন্ধানে তারা এখনও প্রতিদিন জমায়েত হ”্ছনে। তবে আশায় আশায় দিন কাটিয়ে শূন্য হাতেই ফিরতে হচ্ছে তাদের।

বুধবার সকালে মাওনা ব্রীজের নিজে কাজের সন্ধানে অপেক্ষা করছিলেন ময়মনসিংহের নান্দাইলের আরজিনা আক্তার (৪৫)। স্বামী মারা যাওয়ার পর তিন বছর আগে দুই সন্তানকে তার ভাইয়ের বাড়িতে রেখে চলে আসেন গাজীপুরের শ্রীপুরে। প্রতিদিন তিনশ টাকায় নির্মাণ শ্রমিকের কাজ করছিলেন তিনি। সকালে উড়াল সড়কের নিচে আসলেই কাজ মিলে যেত। করোনার কারণে গত কয়েকদিন ধরে তিনিসহ শতাধিক শ্রমিক সকাল থেকে বসে থাকলেও কাজের জন্য কেউ নিতে আসে না তাদের। প্রতি সপ্তাহেই বাড়িতে সন্তানদের জন্য টাকা পাঠাতে হয়, এখন কাজ না থাকায় তিনি টাকা পাঠাতে পারছেন না। অর্ধাহারে অনাহারে দিন কেটে যাচ্ছে তার। এমন অবস্থায় গত কয়েক দিনেও খোঁজ নেয়নি কেউ।

পঞ্চাশোর্ধ আজিজুল হক বলেন, শিল্প সমৃদ্ধ গাজীপুরের বিভিন্ন এলাকায় হাজারো দিনমজুর কাজ করেন। যাদের অধিকাংশই পাশ্ববর্তী ময়মনসিংহ জেলার বাসিন্দা। বিভিন্ন এলাকায় ভাড়া থেকে তারা শ্রম বিক্রি করে থাকেন। তবে হঠাৎ করে যেন তাদের জীবনের ছন্দ পতন ঘটেছে। ‘কাজ নেই তো ঘরে খাবার নেই’। তাই সরকারি নিষেধাজ্ঞা অমান্য করেই কাজের সন্ধানে উড়াল সেতুর নিচে জমায়েত হচ্ছেন। তবে কাজ না থাকায় সবচেয়ে দুর্দিন এখন তাদের।

দিনমজুর মুমিনা খাতুন জানান, সব বন্ধ হওয়ার পর সবাই দেশে চলে গেছে। দেশে সব হারাইয়া এখানে আসলাম। এখন কোথায় যা? ঘরে খাবার নেই। গতকাল ত্রাণের খবরে বিভিন্ন জায়গায় ছুটলাম। কিন্তু স্থানীয় নই বলে সবাই ফিরিয়ে দিয়েছে। এ অবস্থা চলতে থাকলে রোগ ছ্ড়াাই আমরা না খেয়েই যে মারা যাব।

কাজ না পেয়ে অনেকটা হতাশায় আছেন দিন মজুর নাজিমউদ্দিন। তিনি জানান, সবাই সবার খবর রাখলেও আমাদের ছিন্নমূল মানুষদের কেউ দেখে না। তিন বেলার স্থলে এখন এক বেলা খেয়ে কোনোমতে বেঁচে আছি। কেউ পেটে ভাতে কাজে নিলেও এখন চলে যেতাম। সে সুযোগও মিলছে না।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার শেখ সামছুল আরেফিনের জানান, সরকারিভাবে এখন পর্যন্ত খাদ্য সামগ্রী সরবরাহ দেয়া হচ্ছে স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে। তারা তাদের নিজেদের এলাকায় বণ্টন করে থাকেন। ছিন্নমূল মানুষ বরাদ্দ পেতে হলে তাদের সাথে যোগাযোগ করতে হবে।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না - dainik shiksha এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website