করোনা সতর্কীকরণ অমান্য করে জমেছে হাট-বাজার, হাজারো মানুষের জমায়েত - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা সতর্কীকরণ অমান্য করে জমেছে হাট-বাজার, হাজারো মানুষের জমায়েত

গাজীপুর প্রতিনিধি |

প্রাণঘাতী নভেল করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারি সতর্কীকরণ উপেক্ষা করেই বুধবার গাজীপুর সদর উপজেলার ভাওয়াল মির্জাপুরের হাট বসেছে। তুরাগ নদীর তীরে ওই হাটে হাজার হাজার জনতার ভিড় জমে উঠে।

ভাওয়াল মির্জাপুরের হাট

স্থানীয় ভাওয়াল মির্জাপুর কলেজের লাইব্রেরিয়ান আবু নাসির বলেন, এ বাজারটি বৃটিশ সময়কাল থেকে বসে আসছে। ওই অঞ্চলের কয়েক জেলার মধ্যে এটি সবচেয়ে বড় বাজার। সেখানে গরু-ছাগল, হাস-মুরগীসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের কেনা-বেঁচা হয়। প্রতি সপ্তাহে এখানে বুধবার বৃহৎ ওই হাট ও বাজার বসে। এদিন গাজীপুর ছাড়াও দেশের বিভিন্ন জেলা থেকে বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো ক্রেতা-বিক্রেতার সমাগম ঘটে এ বাজারে। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনা অমান্য করে হাট বসিয়ে প্রতি দোকান থেকে খাজনা আদায় করে যাচ্ছে ইজারাদার কর্তৃপক্ষ। এ সুযোগকে কাজে লাগিয়ে করোনা কিছু অসাধু ব্যবসায়ী নিত্য প্রয়োজনীয় পন্যের দাম বৃদ্ধি করে বিক্রি করছে বলেও অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় ভাওয়াল মির্জাপুর বাজার কমিটির সাধারণ সম্পাদক ও ওই হাটের ইজারাদার আব্দুল গণি জানান, বুধবার হাটে করোনা সতর্কীকরণে কথা বলে হাট না বসাতে মাইকিং করলেও দোকানীরা ও এলাকাবাসী তা উপেক্ষা করে অস্থায়ী দোকান পাটে হাট ও বাজার বসিয়েছে। পরে দুপুরের দিকে স্থানীয় ইউপি চেয়ারম্যান ফজলূল হক মুসুল্লী গ্রাম পুলিশ পাঠিয়ে ও থানা পুলিশ গিয়ে নিষেধ করলে দোকানীরা দোকান পাট বন্ধ করে দেয়। স্থানীয় ইউএনও অফিসের মাধ্যমে এক বছরের জন্য ৬৫ লাখ টাকায় ওই বাজার ডেকে নিয়েছি। প্রতি হাটের দিনে (বুধবার) এক থেকে দেড় লাখ টাকা টোল (খাজনা) উঠে। হাট ভেঙ্গে দেয়ায় আজ তেমন টোল তুলতে পারিনি।

তবে স্থানীয় বাসিন্দা মকবুল হোসেন জানান, দুপুরে হাট-বাজার সাময়িক বন্ধ থাকলেও পুলিশ চলে গেলে আবার তা জমে উঠে এবং হাজারাদারের লোকজন গিয়ে টোল আদায় করেন। একদিন বাজার করে সাতদিন খাই। এদিন সস্তায় সকল ধরনের নিত্য প্রয়োজনীয় পণ্য পাওয়া যায় বলে করোনার সতর্কীকরণ উপেক্ষা করে বাজার করতে গিয়েছিলাম।
  
উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, হাট-বাজার বসানোর খবর জানার পর হাটের ইজারাদার ও স্থানীয় ইউপি চেয়ারম্যানকে কাঁচা-বাজার ও ঔষুধের দোকান ছাড়া বাকি দোকান-পাট বন্ধের নির্দেশ দেয়া হয়। তারপরও ওই নির্দেশ না মেনে থাকলে মোবাইল কোর্ট পরিচালনা করে ব্যবস্থা নেয়া হবে। 

করোনা আক্রান্ত আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ - dainik shiksha করোনা আক্রান্ত আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ ইসরাইলের আশ্বাস, দু’এক সপ্তাহের মধ্যে করোনার টীকা - dainik shiksha ইসরাইলের আশ্বাস, দু’এক সপ্তাহের মধ্যে করোনার টীকা সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ একটি মৃত্যুও কাম্য নয় : প্রধানমন্ত্রী - dainik shiksha একটি মৃত্যুও কাম্য নয় : প্রধানমন্ত্রী স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে - dainik shiksha ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ - dainik shiksha এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে - dainik shiksha শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website