করোনা : ‘গেম চেঞ্জার’ ওষুধের অনুমোদন দিলো রাশিয়া - বিবিধ - দৈনিকশিক্ষা

করোনা : ‘গেম চেঞ্জার’ ওষুধের অনুমোদন দিলো রাশিয়া

দৈনিকশিক্ষা ডেস্ক |

রোনা চিকিৎসায় অ্যাভিফির নামক একটি ওষুধের অনুমোদন দিয়েছে রাশিয়া। দেশটির পক্ষ থেকে বলা হচ্ছে, করোনা চিকিৎসায় গেম চেঞ্জারের ভূমিকা পালন করতে পারে এই ওষুধ।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের পক্ষ থেকে বলা হচ্ছে, আগামী ১১ জুন থেকে ৬০ হাজার মানুষকে চিকিৎসা দেয়ার মতো পর্যাপ্ত ডোজ রাশিয়ার হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে।

জানা গেছে, অ্যাভিফির ওষুধটি ১৯৯০ খ্রিষ্টাব্দে জাপানের ফুজিফিল্ম তয়োমা ফার্মাসিউটিক্যালস লি.- তৈরি ফ্যাভিপিরাভির একটি পরিবর্তিত রূপ। ফ্যাভিপিরাভির ওষুধের ব্র্যান্ড নামই 'অ্যাভিগান। জাপান সরকারও অ্যাভিগান ওষুধ দিয়ে করোনা চিকিৎসার ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে। এ বিষয়ে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড(আরডিআইএফ) প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেন, ওষুধটি যুক্তরাষ্ট্র অথবা যুক্তরাজ্যে এখনো অনুমোদন পায়নি। একটি ক্লিনিক্যাল ট্রায়ালে ৩৩০ জন রোগীর ওপর এই ওষুধ সফলভাবে কাজ করেছে। আমরা বিশ্বাস করি এটি একটি গেম চেঞ্জার ওষুধ। যদি আমাদের রোগীদের এই ওষুধ দিয়ে চিকিৎসা করে সফলতা পাই তাহলে আমরা এটি রফতানির কথা ভাববো।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও রাশিয়ান ফার্মাসিউটিক্যাল যৌথভাবে এই ওষুধটি তৈরি করছে।

ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্য অনুযায়ী, রাশিয়ায় এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২৩ হাজার ৭৪১ জন। মারা গেছেন ৫ হাজার ৩৭ জন।

করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৭৩৩ - dainik shiksha করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৭৩৩ সংসদ সদস্যরা ডিগ্রি কলেজের সভাপতি পদেও থাকতে পারবেন না - dainik shiksha সংসদ সদস্যরা ডিগ্রি কলেজের সভাপতি পদেও থাকতে পারবেন না টিউশন ফি না দেয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না : হাইকোর্ট - dainik shiksha টিউশন ফি না দেয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না : হাইকোর্ট সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না : শিক্ষামন্ত্রী - dainik shiksha সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না : শিক্ষামন্ত্রী এনটিআরসিএ থেকেই জাল নিবন্ধন সনদটি বৈধ করে নিলেন শিক্ষক - dainik shiksha এনটিআরসিএ থেকেই জাল নিবন্ধন সনদটি বৈধ করে নিলেন শিক্ষক এমপিও না দেয়ার শর্তে নতুন ৩ কলেজের অনুমতি - dainik shiksha এমপিও না দেয়ার শর্তে নতুন ৩ কলেজের অনুমতি শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website