কানাইঘাট চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষা সফর - স্কুল - Dainikshiksha

কানাইঘাট চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষা সফর

নিজস্ব প্রতিবেদক |

সিলেট জেলার কানাইঘাট উপজেলাধীন ঐতিহ্যবাহী চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের উদ্যোগে ২ সেপ্টেম্বর রোববার দিনব্যাপী এক শিক্ষা সফর অনুষ্ঠিত হয়। কলেজ শাখার শিক্ষার্থী ছাড়াও প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীগণ ১৯২৫ সালে নির্মিত 'ঝুলন্ত সেতু' এবংক্ষুদ্র নৃগোষ্ঠীর বাসস্থান মঙ্গলপুর 'গারো বস্তি'তে এ শিক্ষা সফরে অংশ গ্রহণ করেন।

শিক্ষার্থীরা লোভাছড়া চা বাগানে চা চাষের কলাকৌশল ও 'চা শ্রমিক'দের জীবন বৈচিত্র্য সম্পর্কে ধারণা লাভের জন্য বাগানের বিভিন্ন অংশ ঘুরে দেখে এবং চাশ্রমিকদের সাথে কথা বলে। তারা নুন নদীর ওপর 'ঝুলন্ত সেতু'র বিভিন্ন দিক ঘুরে ফিরে দেখে এবং এর নির্মাণ শৈলি প্রত্যক্ষ করে ।

এরপর তারা ক্ষুদ্র নৃগোষ্ঠী 'গারো'দের জীবন বৈচিত্র্য জানার জন্যে মঙ্গলপুর 'গারো বস্তি'তে গিয়ে কয়েকটি গারো পরিবার পরিদর্শন করে। পরে শিক্ষার্থীরা লোভাছড়া চা বাগানের স্বত্বাধিকারী মি. জেমস লিও ফার্গুসন নানকার মূল বাংলোতে দুপুরের খাবার খেয়ে বাংলোর সুপরিসর আঙ্গিনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এতে শিক্ষার্থীরা নানা প্রকার সঙ্গীত, কৌতুক, ধাঁধাঁ ইত্যাদি পরিবেশন করে। এরপর 'ছাত্রজীবনে শিক্ষা সফরের গুরুত্ব ও প্রয়োজনীয়তা' শীর্ষক আলোচনা সভা অধ্যক্ষ মুজম্মিল আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

ইংরেজি বিভাগের প্রভাষক দেলদার হোসেন মোহাম্মদ সেলিমের সঞ্চালনায় শিক্ষার্থী দুলাল আহমদ, মুরশেদ আহমদ, রোমানা বেগম, ফাতেমা বেগম ও রাহিমা বেগম এবং শিক্ষক জালাল উদ্দিন, ইসলাম উদ্দিন, মুজম্মিল আলী, সাইদুর রহমান, আমিরুল ইসলাম, আব্দুস সামাদ, নাদিম আহমেদ, আমিন উদ্দিন, অন্টু রাম দাস, মিছবাহুল আলম, আবু সুফিয়ান ও সাহেলা বেগম বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানের শেষ পর্যায়ে একটি রাফেল ড্র অনুষ্ঠিত হয়। ড্র'তে বিজয়ী প্রতিষ্ঠানের কর্মচারী মকবুল আহমদের হাতে ৫০০ টাকা মুল্যমানের প্রাইজবন্ড তুলে দেন অনুষ্ঠানের অতিথি কানাইঘাট লক্ষিপ্রসাদ আইডিয়্যাল একাডেমির প্রধান শিক্ষক জিয়াউর রহমান ও কানাইঘাট সাউদগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আওলাদ হোসেন। 

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website