কারিগরিতে শ্রমবাজার অনুযায়ী কারিকুলাম প্রয়োজন : শিক্ষা উপমন্ত্রী - কারিগরি - দৈনিকশিক্ষা

কারিগরিতে শ্রমবাজার অনুযায়ী কারিকুলাম প্রয়োজন : শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

কারিগরি শিক্ষায় চতুর্থ শিল্প বিপ্লব অর্জন বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা অর্জনের পাশাপাশি শ্রমবাজারে চাহিদা অনুযায়ী কারিকুলাম প্রস্তুত করতে হবে।এ কথা বলেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। সম্প্রতি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সভাকক্ষে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

শিক্ষা উপমন্ত্রী বলেন, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আপডেট কারিকুলাম উপযোগী উন্নতমানের সরঞ্জাম, উপকরণ, মেশিন, ল্যাব, ওয়ার্কশপের পাশাপাশি উন্নত ক্লাসরুমের ব্যবস্থা করতে হবে।এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পরিদর্শন ও মনিটরিংয়ের প্রতি তাগিদ দেন তিনি।

শিক্ষা উপমন্ত্রী আরও বলেন, কারিগরি শিক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারের নেয়া  নিয়োগ পরিকল্পনা বাস্তবায়নে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডকে অগ্রনী ভূমিকা পালন করতে হবে। 

প্রথাগত শিক্ষার বাইরে এসে বাস্তবতার ভিত্তিতে কারিগরি শিক্ষাব্যবস্থাকে উৎসাহিত করার প্রতি জোর দেন শিক্ষা উপমন্ত্রী। তিনি বলেন, শহরমুখী প্রবণতা কমিয়ে স্থানীয় পর্যায়ে শিক্ষা এবং কর্মসংস্থানের মাধ্যমে টেকসই কারিগরি শিক্ষার উন্নয়ন আনতে হবে। সরকার এর মধ্যে কারিগরি শিক্ষার উন্নয়নের জন্য অনেক পদক্ষেপ গ্রহণ করেছে বলেও মন্তব্য করেন তিনি।

উপমন্ত্রী নওফেল মনে করছেন, কারিগরি শিক্ষায় কারিকুলাম আরও যুগোপযোগী হওয়া প্রয়োজন।এর ফলে কারিগরি শিক্ষায় শিক্ষিত শিক্ষার্থীরা চাকরিতে দেশে ও দেশের বাইরে ভালো কর্মসংস্থানের সুযোগ পাবে।তিনি আধুনিক ও শিল্প বান্ধব কারিকুলাম প্রণয়নের জন্য কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে প্রয়োজনীয় নির্দেশনা দেন। 

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন পরিদর্শক প্রকৌশলী মো. আবদুল কুদ্দুস সরদার, পরীক্ষা নিয়ন্ত্রক ড. প্রকৌশলী সুশীল কুমার পাল, উপ পরিচালক (এলএমডি) মো. জহিরুল ইসলাম, উপ পরিদর্শক বিজয় কুমার ঘোষ ও উপ পরিচালক (কোর্স গ্যাক্রিডিটেশন) এস. এম. শাহজাহান প্রমুখ।

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত উচ্চতর গ্রেড পাচ্ছেন ৬ হাজার ৪১০ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ৬ হাজার ৪১০ শিক্ষক সরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি ‘সরকারিকরণের আদেশ জারির দিন থেকে শিক্ষকদের আর্থিক সুবিধা দেয়ার চেষ্টা চলছে’ - dainik shiksha ‘সরকারিকরণের আদেশ জারির দিন থেকে শিক্ষকদের আর্থিক সুবিধা দেয়ার চেষ্টা চলছে’ দুর্নীতিবাজ কর্মচারীরা ফিরে আসছে শিক্ষা ভবনে, মাদরাসা শাখার কাজ কি? - dainik shiksha দুর্নীতিবাজ কর্মচারীরা ফিরে আসছে শিক্ষা ভবনে, মাদরাসা শাখার কাজ কি? রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website