কারিগরির নবসৃষ্ট পদে নিয়োগে ব্যবস্থা নেয়ার নির্দেশ - এমপিও - দৈনিকশিক্ষা

কারিগরির নবসৃষ্ট পদে নিয়োগে ব্যবস্থা নেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট ২৭টি পদে নিয়োগের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা সব কারিগরি প্রতিষ্ঠানের প্রধানদের পাঠিয়ে নবসৃষ্ট এসব পদে নিয়োগের ব্যবস্থা নিতে বলেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। তবে, শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে উল্লেখিত অর্থবছরে এসব নবসৃষ্ট পদে নিয়োগ দেয়া যাবে। 

গত ১৯ ডিসেম্বর বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট ২৭টি পদে নিয়োগের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সে প্রেক্ষিতে কারিগরির নবসৃষ্ট পদগুলোতে নিয়োগে ব্যবস্থা নিতে প্রতিষ্ঠানগুলোতে নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করে জানায়, ১৯ ডিসেম্বর বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট ২৭টি পদে নিয়োগের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সে আদেশটি  কারিগরি প্রতিষ্ঠানগুলোর প্রধানকে পাঠিয়ে নির্ধারিত অর্থবছরে নিয়োগের ব্যবস্থা নিতে বলা হয়েছে। 

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানায়, নবসৃষ্ট এ পদগুলোর মধ্যে কিছু এন্ট্রি লেভেলের শিক্ষক পদ ও কিছু কর্মচারী পদ রয়েছে। জারি করা আদেশে উল্লেখিত অর্থবছরে এসব পদে নিয়োগে ব্যবস্থা নিতে বলা হয়েছে। তাই কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রধানদের নবসৃষ্ট পদগুলোতে নিয়োগের কার্যক্রম গ্রহণ করতে বলা হয়েছে। নবসৃষ্ট পদে শিক্ষক নিয়োগ করতে নির্ধারিত অর্থবছরে এনটিআরসিএর কাছে চাহিদা দিয়ে নিয়োগের ব্যবস্থা করবেন প্রতিষ্ঠান প্রধানরা। আর কর্মচারী পদগুলোতে আদেশে উল্লেখিত অর্থবছরে কমিটির মাধ্যমে নিয়োগ দিতে বলা হয়েছে মাদরাসাগুলোকে।      

জানা গেছে, মাধ্যমিক কারিগরি ও ভোকেশনাল ইনস্টিটিউট ও দাখিল ভোকেশনাল মাদরাসায় বাংলা বিষয়ের সহকারী শিক্ষক পদে ২০২০ খ্রিষ্টাব্দ থেকে নিয়োগ দেয়া যাবে। আর এসব প্রতিষ্ঠানের ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক পদে ২০১৯ খ্রিষ্টাব্দ থেকে নিয়োগ দেয়া যাবে। আর এসব প্রতিষ্ঠানে ২০১৯ খ্রিষ্টাব্দে পদার্থ বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক, ২০২০ খ্রিষ্টাব্দের রসায়ন বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক পদে,২০২১ খ্রিষ্টাব্দে কৃষি ও ধর্ম বিষয়ের এবং ২০২২ খ্রিষ্টাব্দে শরীরচর্চা বিষয়ের সহকারী শিক্ষক নিয়োগ দেয়া যাবে।

এছাড়া মাধ্যমিক কারিগরি ও ভোকেশনাল ইনস্টিটিউট ও দাখিল ভোকেশনাল মাদরাসায় ২০২৩ খ্রিষ্টাব্দে সহকারী গ্রন্থাগরিক ও ল্যাব অ্যাসিসটেন্ট বা শপ অ্যাসিসটেন্ট বা কম্পিউটার র‌্যাব অ্যাসিসটেন্ট পদে নিয়োগ দেয়া যাবে। 

এছাড়া ২০২২ খ্রিষ্টাব্দে এসব প্রতিষ্ঠানের নৈশ প্রহরী, পরিচ্ছন্নতা কর্মী ও সহশিক্ষা বা বালিকদের প্রতিষ্ঠানের জন্য আয়া পদে নিয়োগ দেয়া যাবে। 

এদিকে জারি করা আদেশ অনুসারে, উচ্চ মাধ্যমিক বিএম কলেজগুলোতে ২০১৯ খ্রিষ্টাব্দে গণিত বিষয়ের প্রভাষক, ২০২০ খ্রিষ্টাব্দে শরীরচর্চা বিষয়ের সহকারী প্রশিক্ষক, ২০২১ খ্রিষ্টাব্দে সহকারী গ্রন্থাগারিক এবং ২০২২ খ্রিষ্টাব্দে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগ দেয়া যাবে।  

এছাড়া বিএম কলেজগুলোতে ২০২২ খ্রিষ্টাব্দে এসব প্রতিষ্ঠানের নৈশ প্রহরী, পরিচ্ছন্নতা কর্মী ও সহশিক্ষা বা বালিকদের প্রতিষ্ঠানের জন্য আয়া পদে নিয়োগ দেয়া যাবে।

এদিকে কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউটগুলোতে ২০১৯ খ্রিষ্টাব্দে শরীরচর্চা প্রশিক্ষক, ২০২০ খ্রিষ্টাব্দে আফিস সহকারী কাম হিসাব সহকারী, ২০২১ খ্রিষ্টাব্দে নৈশ প্রহরী ও পরিচ্ছন্নতা কর্মী, ২০২২ খ্রিষ্টাব্দে সহশিক্ষা বা বালিকদের প্রতিষ্ঠানের জন্য আয়া পদে নিয়োগ দেয়া যাবে। আর ২০২৩ খ্রিষ্টাব্দে বিএম কলেজগুলোতে র‌্যাব অ্যাসিসটেন্ট, শপ অ্যাসিটেন্ট বা কম্পিউটার ল্যাব অ্যসিসটেন্ট পদে নিয়োগ দেয়া যাবে।  

এসব পদে নিয়োগে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নিয়োগ দিতে হবে। অর্থাৎ এন্ট্রি লেভেলের শিক্ষক পদেগুলো এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ দেয়া হবে। আর কর্মচারী পদগুলোতে বিদ্যমান বিধান অনুসরণ করে কমিটির মাধ্যমে নিয়োগ দেয়া হবে। 

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না - dainik shiksha এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website